বইমেলায় গবি শিক্ষার্থীর গবেষণা গ্রন্থ বাংলার লোক চিকিৎসার ঐতিহ্য

গবি প্রতিনিধি | ৮ মার্চ ২০২২, ০২:৪০

বই

অমর একুশে বইমেলায় সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) সাবেক শিক্ষার্থী রত্মা মাহমুদার প্রথম গবেষণা মূলক গ্রন্থ বাংলার লোক চিকিৎসার ঐতিহ্য প্রকাশিত হয়েছে।

নৈঋতা ক্যাফের প্রকাশনায় গ্রন্থটির প্রচ্ছদ করেছেন লিখিলেশ রায়। বইমেলায় ৫৩৪ নাম্বার স্টল থেকে ২৪০ টাকার বিনিময়ে গ্রন্থটি সংগ্রহ করা যাবে।

রত্মা মাহমুদা মূলত চিরাচরিত গ্রামীন সমাজ ব্যবস্থার ছবি আঁকেন। লোকগাঁথায় তুলে আনেন প্রান্তজীবন লোকজ বিশ্বাস প্রভাবজাত। লোকজ জীবনের দৈনন্দিন অভ্যাস- চিন্তা- বিশ্বাসের ত্রয়ী রূপ আদিকাল থেকেই লোকজ জনজীবনে প্রথাগতভাবে চিকিৎসা ব্যবস্থা হিসেবে চিহ্নিত হয়ে আসছে। তার নিজ জেলা ব্রাহ্মণবাড়িয়ার সেই বিশ্বাসজাত চিকিৎসা ব্যবস্থাকে ঐতিহ্যিক ধারার আলোকে নানবিধ দিক তুলে ধরেছেন এই গ্রন্থে। সেই সাথে, তথ্য ও উপাত্তের সমান্তরাল লোকজ জীবনবোধজাত চিকিৎসা ব্যবস্থার বৈজ্ঞানিক যোগসূত্র প্রসঙ্গও তুলে এনেছেন। এই গবেষণা গ্রন্থটিতে সীমাবদ্ধতার সূত্রটি সহজভাবে দেখলে গ্রন্থটির বিষয় ও নানাবিধ দিক প্রামাণ্যতা প্রাপ্ত হবে।

গ্রন্থটি প্রসঙ্গে রত্না মাহমুদা বলেন, যারা লোক চিকিৎসা সম্পর্কে জানেন তাদের ধারণার পরিধি আর নানা প্রশ্নের উত্তর এই গ্রন্থে মিলবে। পাশাপাশি অনেক অজনা বিষয় ও জানার সমৃদ্ধি আরো বাড়বে। নতুন প্রজন্ম কিংবা লোক চিকিৎসা সম্পর্কে যারা অতটা অবহিত না তাদের মধ্যে চমকৎকার একটি বিষয়ে অনেককিছু জানার পথ তৈরী হবে।

তিনি আরো বলেন, আমি আমার গবেষণা গ্রন্থের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি গণ বিশ্ববিদ্যালয়ে আমার সকল শিক্ষকদের প্রতি, আর তত্ত্বাবধায়ক অধ্যাপক মনসুর মুস্যা স্যার। আর সর্বাঙ্গীন সহযোগিতা করেছেন ডক্টর কৃষ্ণা ভদ্র ম্যাম। তাঁর কাছেও চিরকৃতজ্ঞ।

রত্না মাহমুদার বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার বিজনগরে। তিনি গণ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ১৫ তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। ২০১৯ সালে এখান থেকে অনার্স শেষ করেন। একই প্রতিষ্ঠান থেকে ২০২০ সালে মাস্টার্স পাশ করেন। বর্তমানে তিনি সাভারের আশুলিয়ায় অবস্থিত ফ্রেন্ডস স্কুলে শিক্ষকতা করছেন।


আপনার মূল্যবান মতামত দিন: