শাবি ভিসিকে ক্ষমা চাইতে বললেন জাবির ছাত্রীরা

সময় ট্রিবিউন | ২২ জানুয়ারী ২০২২, ০৯:৫৫

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের নিয়ে আপত্তিকর মন্তব্যের প্রতিবাদে গত বুধবার শাবি উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের কুশপুত্তলিকা দাহ করেছেন শিক্ষার্থীরা-ছবি সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছাত্রীদের নিয়ে আপত্তিকর মন্তব্যের প্রতিবাদে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদকে নিঃশর্ত ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন জাবির প্রাক্তন ও বর্তমান পাঁচ শতাধিক ছাত্রী।

জাবি ছাত্রীদের নিয়ে আপত্তিকর মন্তব্যের জন্য তাঁর পদত্যাগও দাবি করেছেন তাঁরা।

শুক্রবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের নবম ব্যাচ থেকে ৪৯তম ব্যাচ পর্যন্ত ৫০৪ জন ছাত্রীর সই করা বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবিতে এখন আন্দোলন করছেন শিক্ষার্থীরা। এর মধ্যেই উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের একটি অডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। সেখানে তাঁকে বলতে শোনা যায়, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেয়েদের সহজে কেউ বউ হিসেবে নিতে চায় না।’ এ মন্তব্যের প্রতিবাদে গত বুধবার ফরিদ উদ্দিন আহমেদের কুশপুত্তলিকা দাহ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা। পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ও বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ পৃথক বিবৃতিতে ফরিদ উদ্দিন আহমেদের বক্তব্য প্রত্যাহারের দাবি জানান।

ছাত্রীদের বিবৃতিতে বলা হয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের নিয়ে উপাচার্য ফরিদ ‍উদ্দিন আহমেদের মন্তব্য শুধু জাহাঙ্গীরনগরের ছাত্রীদের নয়, বরং বাংলাদেশের সব নারীর জন্য অপমানজনক। স্বাধীনতার ৫০ বছর পরেও দেশের একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে এমন একজন নারীবিদ্বেষী ব্যক্তির অবস্থান স্পষ্টত রাষ্ট্রের ব্যর্থতা এবং বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক পুরুষতান্ত্রিক চরিত্র উন্মোচন করে। এই বক্তব্য অপ্রাসঙ্গিকভাবে নারীকে কলঙ্কিতকরণ এবং নারীর প্রতি বৈষম্যমূলক আচরণকে বৈধতা দান করে।



আপনার মূল্যবান মতামত দিন: