বন্ধ থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয়, খোলা থাকবে হল

সময় ট্রিবিউন | ২২ জানুয়ারী ২০২২, ০২:০০

ফাইল ছবি

অতিমারি করোনাভাইরাস পরিস্থিতি সরকারের নেওয়া সিদ্ধান্ত মেনে বন্ধ থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। তবে সেশনজটের ঝুঁকি এড়াতে অনলাইনে ক্লাস চালিয়ে যাবে বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলো। এছাড়া আবাসিক হলগুলোও খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

শুক্রবার (২১ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান এই তথ্য নিশ্চিত করেছেন।

ভিসি বলেন, ‘এটা যেহেতু জাতীয় সিদ্ধান্ত, সেহেতু তা মেনে কিছু পদক্ষেপ নেওয়া হবে। আমাদের অনলাইনে ক্লাস চলবে।’

আবাসিক হল খোলা না বন্ধ থাকবে—এমন প্রশ্নের জবাবে ভিসি বলেন, ‘হল বন্ধ করা হলে শিক্ষার্থীরা বিভিন্ন দিকে ছড়িয়ে পড়বে। তাই স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীরা হলে অবস্থান করা ভালো। হলগুলো বন্ধ করা হবে না।’

উল্লেখ্য, দেশে করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে পাঁচটি জরুরি নির্দেশনা জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।  শুক্রবার (২১ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব মো. সাবিরুল ইসলামের সই করা এক প্রজ্ঞাপনে পাঁচটি নির্দেশনার বিষয়ে জানানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি সকল স্কুল, কলেজ ও সমপর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে বিশ্ববিদ্যালয়গুলো নিজ নিজ ক্ষেত্রে অনুরূপ ব্যবস্থা গ্রহণ করবে।

এদিকে শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত বাড়তে থাকায় আগামী দুই সপ্তাহ স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। দুই সপ্তাহ পর করোনা সংক্রমণের পরিস্থিতি বুঝে আবার নতুন সিদ্ধান্ত নেওয়া হবে।

করোনা সংক্রমণের কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে দীর্ঘ ১৮ মাস পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়।


আপনার মূল্যবান মতামত দিন: