করোনার প্রকোপ: অনলাইনে ক্লাস নিতে পারবে বিভাগগুলো

সময় ট্রিবিউন | ১৯ জানুয়ারী ২০২২, ১০:৩৫

ঢাকা বিশ্ববিদ্যালয় লোগো-ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের করোনা পরীক্ষার ল্যাবে গত এক সপ্তাহে অন্তত ৪০ জনের করোনা শনাক্ত হয়েছে। এ পরিস্থিতিতে বিভাগ-ইনস্টিটিউটগুলো চাইলে অনলাইনে ক্লাস নিতে পারবে বলে মত দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

করোনার এ ঊর্ধ্বগতির মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখনই ক্যাম্পাস বা আবাসিক হল বন্ধ করার মতো সিদ্ধান্তের দিকে যাওয়ার কথা ভাবছে না। স্বাস্থ্যবিধি মেনে ক্লাস-পরীক্ষা সচল রাখায় গুরুত্ব দিচ্ছে তারা।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল বলেন, গত রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় করোনা পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রমের বিষয়ে আলোচনা হলেও কোনো সিদ্ধান্ত হয়নি। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। এখন থেকে বিশ্ববিদ্যালয়ের বিভাগ-ইনস্টিটিউটগুলো চাইলে অনলাইনে ক্লাস নিতে পারবে।

বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে থাকা শিক্ষার্থীদের অনেকেই জ্বর, ঠান্ডা ও কাশিতে আক্রান্ত বলে জানা গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে করোনা পরীক্ষার ল্যাবটি পরিচালনার দায়িত্বে থাকা অণুজীববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. মিজানুর রহমান বলেন, গত ১ সপ্তাহে ল্যাবে ৩৬ শিক্ষার্থীর নমুনা পরীক্ষা করে ২২ জনের করোনা শনাক্ত হয়েছে। এ সপ্তাহে ১৫-২০ শিক্ষকেরও করোনা শনাক্ত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ ল্যাবে শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীরা ১ হাজার টাকা আর শিক্ষার্থীরা ১০০ টাকা দিয়ে করোনা পরীক্ষা করাতে পারছেন। পরীক্ষার ফল দেওয়া হচ্ছে ২৪ ঘণ্টায়।

সম্প্রতি এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বলেছেন, ‘অমিক্রনের সংক্রমণ বাড়ায় বর্তমানে আমরা বিশ্ববিদ্যালয় বন্ধ করার থেকে স্বাস্থ্যবিধি মানা, মাস্ক পরিধান ও স্যানিটাইজার ব্যবহারের প্রতি সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। এগুলো হলো উত্তম পন্থা এবং এই কাজগুলো করলে নিঃসন্দেহে সব কাজই করা সম্ভব।’


আপনার মূল্যবান মতামত দিন: