ঢাবি শিক্ষক সমিতির নেতৃত্বে আবারও আওয়ামীপন্থীরা

সময় ট্রিবিউন | ৩১ ডিসেম্বর ২০২১, ০৯:০৭

রহমত উল্লাহ ও নিজামুল হক ভূঁইয়া-ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচনে আওয়ামী লীগ সমর্থক শিক্ষকদের নীল দল; সভাপতি-সাধারণ সম্পাদকসহ ১৫টি পদের মধ্যে ১৪টিতে জয়ী হয়েছেন।

নীল দল থেকে আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন রহমত উল্লাহ ৯৪৫ ভোট পেয়ে সভাপতি এবং পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া ৯৭০ ভোট পেয়ে সাধারণ সম্পাদক হিসেবে পুনঃনির্বাচিত হয়েছেন।

মঙ্গলবার সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্লাব ভবনে ভোট দেন সমিতির সদস্যরা।

গণনার পর বিকাল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয় ক্লাবে ফল ঘোষণা করেন নির্বাচন কমিশনার রসায়ন বিভাগের অধ্যাপক তোফায়েল আহমেদ চৌধুরী।

সভাপতি পদে সাদা দলের প্রার্থী প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ইয়ারুল কবীর ৩৯২ ভোট এবং সাধারণ সম্পাদক পদে রসায়ন বিভাগের অধ্যাপক আবদুস সালাম ৩৮১ ভোট পেয়েছেন।

বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সাদা দল কার্যকরী পরিষদের একটিমাত্র সদস্য পদে জয় পেয়েছে।

নীল দলের প্রার্থীদের মধ্যে অণুজীব বিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক সাবিতা রিজওয়ানা রহমান ৮২৬ ভোট পেয়ে সহ-সভাপতি,  ম্যানেজমেন্ট এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক মো. আকরুম হোসেন ৮৫০ ভোট পেয়ে কোষাধ্যক্ষ এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মো. আবদুর রহিম ৮২২ ভোট পেয়ে যুগ্ম-সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

সদস্য পদে নীল দল থেকে টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক এ জে এম শফিউল আলম ভূঁইয়া, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ইসতিয়াক মঈন সৈয়দ, রোবোটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক লাফিফা জামাল, গণিত বিভাগের অধ্যাপক চন্দ্রনাথ পোদ্দার, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক নাসিরউদ্দিন মুন্সী, ব্যবসায় শিক্ষা অনুষদের ভারপ্রাপ্ত ডিন মুহাম্মাদ আবদুল মঈন, সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন সাদেকা হালিম, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক জিনাত হুদা এবং ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ফিরোজ আহমেদ নির্বাচিত হয়েছে।

অপরদিকে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. লুৎফর রহমান সাদা দল থেকে একমাত্র সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।

গঠনতন্ত্র অনুযায়ী, প্রতিবছরই শিক্ষক সমিতির ১৫টি পদে নির্বাচন হয়। আওয়ামী লীগ ক্ষমতাসীন হওয়ার পর থেকে গত এক দশকে শিক্ষক সমিতিতে নীল দলের অবস্থান ক্রমাগত নিরঙ্কুশ হয়েছে।

করোনাভাইরাস পরিস্থিতিতে শিক্ষকদের স্বাস্থ্যঝুঁকির কারণ দেখিয়ে সমিতির ২০২১ সালের নির্বাচন সাদা দল বর্জন করলে বিনা ভোটেই সব পদে জেতে নীল দল।


আপনার মূল্যবান মতামত দিন: