ফেসবুকে স্ট্যাটাস দেয়া প্রসঙ্গে যা বললেন আসিফ নজরুল

সময় ট্রিবিউন | ১৯ আগষ্ট ২০২১, ০৫:৪০

আসিফ নজরুল-ফাইল ছবি

আফগানিস্তানে তালেবান বিদ্রোহীদের ক্ষমতা দখলের পর কাবুল বিমানবন্দরের দৃশ্যের সঙ্গে বাংলাদেশের তুলনা করে সামাজিকমাধ্যমে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল।

মঙ্গলবার (১৭ আগস্ট) অধ্যাপক আসিফ নজরুল তার ভেরিফায়েড ফেসবুক পেজে লেখেন, ‘সুষ্ঠু নির্বাচন হলে কাবুল বিমানবন্দর ধরনের দৃশ্য বাংলাদেশেও হতে পারে।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে এধরণের স্ট্যাটাস দেয়ার পর বিভিন্ন মহলে চলছে সমালোচনার ঝড়। এরই মধ্যে ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে দেশের ভাবমূর্তি বিনষ্ট, জঙ্গিবাদে উসকানি এবং দেশের তরুণ সমাজকে জঙ্গিবাদের মতো ঘৃণ্য কাজে উদ্বুদ্ধ করার জন্য দায়ী করে আসিফ নজরুলের বিরুদ্ধে শাহবাগ থানায় অভিযোগ দায়ের করেছে ছাত্রলীগের মানব সম্পদ উন্নয়ন সম্পাদক নাহিদ হাসান শাহিন।

এছাড়া দেশব্যাপী সমালোচনার মুখে পড়ে শেষ পর্যন্ত স্ট্যাটাসের ব্যাখ্যা দিয়েছেন আসিফ নজরুল।

আসিফ নজরুল তার ভেরিফায়েড ফেসবুক পেজে লেখেন, “আমার একটি ফেসবুক ষ্ট্যাটাসকে কেন্দ্র করে কোন কোন মহল থেকে যেভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করা হচ্ছে আমি তাতে বিস্মিত ও মর্মাহত। আমার স্ট্যাটাসে কাউকে উল্লেখ করে কিছু বলা হয়নি। এখানে সুষ্ঠু নির্বাচনের প্রত্যাশার কথা বলা হয়েছে, সুষ্ঠু নির্বাচনে বিজয়ী সরকার দৃঢ়ভাবে দূনীতিবাজ, সন্ত্রাসী ও জঙ্গীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে বলে এধরনের মানুষের মধ্যে ভীতি তৈরী হয়। এমন একটা কথা সম্ভাবনা হিসেবে আমার স্ট্যাটাসে বলার চেষ্টা করা হয়েছে।”

তিনি লিখেছেন, “আমি মনে করি সুষ্ঠু নির্বাচনের প্রত্যাশার সাথে উগ্রবাদ বা মৌলবাদকে উৎসাহিত করার কোন সম্পক নেই। উগ্রবাদী ও মৌলবাদীরা বরং সুষ্ঠু নির্বাচনের প্রতিপক্ষ হয়। আশা করি আমার বক্তব্য নিয়ে ভুল বুঝাবুঝির অবসান ঘটবে।”


আপনার মূল্যবান মতামত দিন: