এমপি পদে থেকেই সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন প্রার্থীরা

সময় ট্রিবিউন | ২৯ নভেম্বর ২০২৩, ১৫:৪৫

এমপি পদে থেকেই সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন প্রার্থীরা

একাদশ সংসদের সদস্যরা (এমপি) পদে থেকেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন। এ জন্য তাদের পদত্যাগ করতে হবে না। চলতি সংসদের সদস্য হওয়ার পর যদি কেউ স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটে অংশ নিতে চান, তারও পদত্যাগ করতে হবে না।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার (২৯ নভেম্বর) এ তথ্য জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সংস্থাটির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন গণমাধ্যমে এই মর্মে সংবাদ প্রকাশিত হয়েছে যে, কোনো দলীয় সংসদ সদস্য নির্দলীয়ভাবে বা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে হলে তাকে সংসদ সদস্যের পদ থেকে পদত্যাগ করতে হবে। তবে, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ অনুযায়ী স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে হলে নিম্নোক্ত শর্তসমূহ পরিপালন করতে হবে মর্মে উল্লেখ রয়েছে।

এতে আরও বলা হয়, স্বতন্ত্র থেকে ভোট করতে চাইলে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার এক শতাংশ ভোটারের সমর্থন সম্বলিত স্বাক্ষরযুক্ত তালিকা মনোনয়নপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। তবে, কোনো স্বতন্ত্র প্রার্থী ইতোপূর্বে জাতীয় সংসদের কোনো নির্বাচনে সদস্য নির্বাচিত হয়ে থাকলে ওই তালিকা প্রদানের প্রয়োজন হবে না।

সেক্ষেত্রে দলীয় সংসদ সদস্যদের স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করতে হবে না। দলীয়, নির্দলীয় বা সংরক্ষিত নারী আসনের হোক-সংসদ সদস্য পদে থেকেই তিনি প্রার্থী হতে পারবেন।


আপনার মূল্যবান মতামত দিন: