ভিত্তিহীন সংবাদের বিপরীতে ছাত্রলীগের লিগ্যাল নোটিশ

সময় ট্রিবিউন | ৮ জুলাই ২০২২, ০১:৪১

সংগৃহীত

৬ জুলাই দৈনিক দেশ রুপান্তর ‘ছাত্রলীগের পদ কোটি টাকা’ শিরোনামে একটি রিপোর্ট প্রকাশ করে- সেই রিপোর্টের প্রতিবাদ জানিয়ে দৈনিক দেশ রুপান্তরকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ।

বৃহস্পতিবার (৭ জুলাই) দুপুরে বাংলাদেশ সুপ্রীম কোর্টের অ্যাডভোকেট মোহাম্মদ ওমর ফারুক (আসিফ)’র মাধ্যমে এ নোটিশ পাঠান বাংলাদেশ ছাত্রলীগের দপ্তর সম্পাদক ইন্দ্রনীল দেব শৰ্মা।

নোটিশে বলা হয়েছ, আমি আমার মোয়াক্কেল কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত হইয়া তাহার উপস্থাপিত কাগজপত্র পর্যালোচনা করিয়া ও বয়ান শুনিয়া আপনাকে/আপনাদেরকে অত্র লিগ্যাল নোটিশ প্রদান করিতেছি যে,

০১। যেহেতু নোটিশ দাতা বাংলাদেশ আওয়ামী লীগ এর ভ্রাতৃ প্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ এর কেন্দ্রীয় দপ্তর সম্পাদক। বাংলাদেশ ছাত্রলীগ বাংলাদেশের অন্যতম প্রাচীন ছাত্র সংগঠন। শিক্ষা, শান্তি ও প্রগতির পতাকাবাহী সংগঠন, জাতীর মুক্তির স্বপ্নদ্রষ্টা জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া জীবন ও যৌবনের উত্তাপে শুদ্ধ সংগঠন, সোনার বাংলা বিনির্মাণে কর্মী গড়ার পাঠশালা। বাংলাদেশ ছাত্রলীগ বিদ্যার সঙ্গে বিনয়, শিক্ষার সঙ্গে দীক্ষা, কর্মের সঙ্গে নিষ্ঠা, জীবনের সঙ্গে দেশপ্রেম এবং মানবীয় গুণাবলীর সংমিশ্রণ ঘটানো বাংলাদেশ ছাত্রলীগের অন্যতম কাজ।

০২। যেহেতু ১নং নোটিশ গ্রহীতার সম্পাদনায় ও ২নং নোটিশ গ্রহীতার প্রকাশনায় সম্পাদিত দৈনিক দেশ রূপান্তর পত্রিকায় ৩নং নোটিশ গ্রহীতা রিপোর্টার হিসেবে বিগত ০৬/০৭/২০২২ ইং তারিখ অনলাইন ও মুদ্রিত মাধ্যমে ‘ছাত্রলীগের পদ কোটি টাকা’ শিরোনামে একটি মিথ্যা ও বানোয়াট রিপোর্ট মুদ্রণ, লিখন, প্রচার ও প্রকাশ করে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ প্রাচীনতম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের সুনাম গৌরব ও ঐতিহ্যে আঘাত করে মানহানি করেন। এরূপ মিথ্যা, বানোয়াট ও বিভ্রান্তিকর তথ্য প্রচার ও প্রকাশ করে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি, সাধারণ সম্পাদকসহ বাংলাদেশ ছাত্রলীগের ইতিহাস, ঐতিহ্যের সুনাম ও সুখ্যাতিতে আঘাত করে মানহানি করেছেন যাহা দেওয়ানী ও ফৌজদারী অপরাধ।

যেহেতু আপনি ও আপনারা ইচ্ছাকৃতভাবে ও জ্ঞাতসারে মিথ্যা সংবাদ জ্ঞাত থাকা সত্ত্বেও বাংলাদেশ ছাত্রলীগ এর ইতিহাস ও ঐতিহ্যে আঘাত করাসহ বাংলাদেশ ছাত্রলীগ এর সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বাংলাদেশ ছাত্রলীগের সকল নেতাকর্মীকে অপমান ও অপদস্থ এবং হেয় প্রতিপন্ন করার অভিপ্রায় এরূপ মিথ্যা ও বানোয়াট তথ্য ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার মাধ্যমে লিখন, প্রেরণ, প্রচার ও প্রকাশ করেছেন; যাহা ডিজিটাল নিরাপত্তা আইনেও অপরাধ বটে।

০৪। যেহেতু আপনি এবং আপনারা এরূপ মিথ্যা, বানোয়াট ও অসত্য তথ্য লিখন, প্রেরণ, প্রচার ও প্রকাশ করে দেওয়ানী, ফৌজদারী ও ডিজিটাল নিরাপত্তা আইনে অপরাধ করেছেন বিধায় অত্র নোটিশ প্রাপ্তির ০৭ (সাত) দিনের মধ্যে ভুল স্বীকার করে ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার মাধ্যমে ক্ষমা প্রার্থনা করবেন এবং তা প্রচার ও প্রকাশ করবেন। অন্যথায় আপনি /আপনাদের বিরুদ্ধে দেশে প্রচলিত আইনে দেওয়ানী, ফৌজদারী ও ডিজিটাল নিরাপত্তা আইনে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হইবে।

এবিষয়ে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য ফেসবুক পোস্টের মাধ্যমে জানান, দেশ রুপান্তর পত্রিকায় ছাত্রলীগকে নিয়ে কোন প্রকার প্রমাণ ছাড়া ভিত্তিহীন সংবাদের বিপরীতে লিগ্যাল নোটিশ দেয়া হল।যৌক্তিক সমালোচনা ছাত্রলীগ মাথা পেতে নিবে। 

কিন্তু কোন প্রকার মনগড়া, অসত্য খবর প্রকাশ করলে সেই সংবাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে বাংলাদেশ ছাত্রলীগের দপ্তর সম্পাদক ইন্দ্রনীল দেব শৰ্মা গণমাধ্যমকে বলেন, ‘যেহেতু এটি আইনি বিষয় তাই এ নিয়ে মন্তব্য করতে চাচ্ছি না। এটি আইনিভাবেই চলুক।’

 


আপনার মূল্যবান মতামত দিন: