বর্তমানে সারা পৃথিবীতে ডায়াবেটিক রোগী বাড়ছে : রাষ্ট্রপতি

সময় ট্রিবিউন | ১৫ নভেম্বর ২০২১, ০১:১৬

ছবিঃ সংগৃহীত

বিশ্ব ডায়াবেটিস দিবস’ উপলক্ষে দেওয়া বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, সারা পৃথিবীতেই ডায়াবেটিস রোগ বাড়ছে। বাংলাদেশেও এর ব্যাপকতা অনেক বেশি। নগরায়নের কারণে জীবনযাপন ও খাদ্যাভ্যাসে ব্যাপক পরিবর্তন এবং কায়িক পরিশ্রমের অভাবে ডায়াবেটিসের প্রকোপ দিন দিন বাড়ছে।

তিনি বলেন, বর্তমানে সারা পৃথিবীতে ডায়াবেটিক রোগীর সংখ্যা প্রায় ৪৬ কোটি, যা ২০৩০ সালে ৫৮ কোটিতে পৌঁছাবে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন। এ রোগের কারণে বাড়ছে হৃদরোগ, স্ট্রোক, কিডনি, চোখ, মাড়ির রোগ এবং পঙ্গুত্বসহ মৃত্যুঝুঁকি।

রাষ্ট্রপতি বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ১৪ নভেম্বর ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ পালিত হচ্ছে জেনে আমি অত্যন্ত আনন্দিত। আমাদের জন্য দিনটি বিশেষভাবে গর্বের, কারণ বাংলাদেশের উদ্যোগেই দিবসটি ‘জাতিসংঘ দিবস’-এর মর্যাদা লাভ করে।

রাষ্ট্রপতি বলেন, এ অবস্থায় ডায়াবেটিস রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সময়মত চিকিৎসাসেবা নিতে হবে। যে কারণে এবার ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’-এর প্রতিপাদ্য স্থির করা হয়েছে ‘ডায়াবেটিস সেবা নিতে আর দেরি নয়’। প্রতিপাদ্যটি যথার্থ হয়েছে বলে আমি মনে করি। ডায়াবেটিস নিয়ন্ত্রণের লক্ষ্যে এখনই আমাদের প্রয়োজনীয় সেবা নিতে হবে। অন্যদেরও এ ব্যাপারে সচেতন করে তুলতে হবে।



আপনার মূল্যবান মতামত দিন: