বিএনপিকে আমন্ত্রণের কারণ জানিয়ে ইসির বিবৃতি

সময় ট্রিবিউন ডেস্ক | ২৫ মার্চ ২০২৩, ১৭:৫৪

সংগৃহীত

বিএনপিকে আমন্ত্রণের কারণ জানিয়ে এক বিবৃতিতে নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান বলেছেন, বিএনপিকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত হঠাৎ করে হয়নি। কমিশন সার্বিকভাবে আলোচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছে। এর আগেও বিএনপিকে একাধিকবার আমন্ত্রণ জানানো হয়েছিল। বর্তমান কমিশন দায়িত্ব গ্রহণের পর থেকেই অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের কথা অনুধাবন করে আলোচনার ওপর গুরুত্ব আরোপ করে আসছে।

আজ শনিবার (২৫ মার্চ) সকালে পাঠানো এক ‍বিবৃতিতে এসব কথা বলা হয়। 

বিবৃতিতে বলা হয়েছে, বিএনপির মতো নিবন্ধিত অন্যতম প্রধান রাজনৈতিক দলের সঙ্গে আনুষ্ঠানিক না হোক অনানুষ্ঠানিক মতবিনিময় হতেই পারে। বিএনপি নির্বাচনে অংশ না নিলে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক হওয়ার সম্ভাবনা কিছুটা হলেও কমে যাবে।

বিবৃতিতে আরও বলা হয়, আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনকে অর্থবহ করার জন্য বিএনপিকে অনানুষ্ঠানিক মতবিনিময় এবং আলোচনার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে যা বর্তমান নির্বাচন কমিশনের আন্তরিকতা ও সদিচ্ছারই বহিঃপ্রকাশ।

এর আগে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল আমন্ত্রণ জানিয়ে একটি বেসরকারি পত্র (ডিও লেটার) দিয়েছেন বলে জানান নির্বাচন কমিশনার আহসান হাবিব খান।

সে সময় আহসান হাবিব খান বলেন, মূলত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এই আলোচনার প্রস্তাব দেয়া হয়েছে। যদি তারা (বিএনপি) সম্মত হয় তখন দিনক্ষণ ঠিক করা হবে। এই আলোচনা আনুষ্ঠানিকও হতে পারে অনানুষ্ঠানিকও হতে পারে।



আপনার মূল্যবান মতামত দিন: