জাপানের নতুন প্রধানমন্ত্রী হলেন ফুমিও কিশিদা

সময় ট্রিবিউন | ৫ অক্টোবর ২০২১, ০৭:৫৪

ফুমিও কিশিদা-ফাইল ছবি

জাপানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা (৬৪) দেশটির নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন।

সোমবার জাপানের আইনসভার দুটি কক্ষেই সংখ্যাগরিষ্ঠ ভোটে জেতার পর আনুষ্ঠানিকভাবে দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন ফুমিও কিশিদা।

ফুমিও কিশিদা দেশটির শততম প্রধানমন্ত্রী। সোমবার আনুষ্ঠানিকভাবে তিনি জাপানের সরকার প্রধানের দায়িত্ব গ্রহণ করেন।

এর আগে তিনি জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) প্রধান হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

এ কারণেই মূলত তিনি প্রধানমন্ত্রী হওয়ার পথে একধাপ এগিয়ে যান। নতুন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার নতুন মন্ত্রিসভা সোমবারই ঘোষণা করা হতে পারে।

২০২০ সালে জাপানের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছিলেন সদ্যবিদায়ী ইয়োশিহিদা সুগা। তবে জনগণ ও দলের অবস্থানের বিরুদ্ধে গিয়ে চলতি বছর জাপানে অলিম্পিক আয়োজনের অনুমতি দিয়ে বিপাকে পড়েন তিনি।

গত এক-দেড় মাস ধরে করোনা পরিস্থিতির ব্যাপক অবনতি ঘটেছে জাপানে। এই পরিস্থিতিতে অলিম্পিক আয়োজনের অনুমতি দেওয়া স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ করেছে জাপানের রাজনৈতিক মহল ও জনগণের বিশাল অংশকে।

সরকারি-বেসরকারি বেশ কয়েকটি জরিপে সেই ক্ষোভের আলামত দেখা গেছে। সাম্প্রতিক সেসব জরিপে দেখা গেছে, দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দলের জনপ্রিয়তা ব্যাপকভাবে নেমে গেছে।

আর তাই দলের জনপ্রিয়তা হ্রাসের দায় মাথায় নিয়ে দেশের প্রধানমন্ত্রী ও দলীয় প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন সুগা।

এর পর প্রথমে জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) প্রধান হিসেবে নির্বাচিত হন ফুমিও কিশিদা। এরই ধারাবাকিতায় সোমবার দেশটির সরকারপ্রধান হিসেবে নির্বাচিত হলেন তিনি।



আপনার মূল্যবান মতামত দিন: