নারী মন্ত্রী না থাকায় আফগানিস্তানে বিক্ষোভ

সময় ট্রিবিউন | ৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:৫৪

ছবি: ইন্টারনেট

আফগানিস্তানে তালেবানের সরকার গঠনের বিরুদ্ধে রাজধানী কাবুল ও উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ বাদাখশানে কয়েক ডজন নারী বিক্ষোভ করেছেন। বিক্ষোভে অংশ নেয়া নারীরা বলছেন, কোনো নারী মন্ত্রী নেই এমন সরকারকে তারা মেনে নেবে না।

অংশগ্রহণমূলক সরকার গঠনের প্রতিশ্রুতি দিলেও কট্টরপন্থি তালেবান নেতাদের নিয়ে আফগানিস্তানে নতুন অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়েছে। রাষ্ট্রপ্রধানসহ সব গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হয়েছেন কট্টরপন্থীরা এবং সরকারে কোনো নারী নেই।

বিবিসি জানিয়েছে, বিক্ষোভ ছত্রভঙ্গ করে দেয়ার আগে কিছু নারীকে মারধর করা হয়। স্থানীয় একটি সংবাদমাধ্যম জানিয়েছে, ওই বিক্ষোভ সমাবেশ নিয়ে রিপোর্ট করার কারণে তাদের বেশ কয়েকজন সাংবাদিককে মারধর ও আটক করা হয়েছে।

এসব অভিযোগ নিয়ে তালেবানের বক্তব্য চেয়েও মেলেনি। তবে তালেবান এসব বিক্ষোভকে বেআইনি ঘোষণা করে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে সমাবেশের অনুমতি নিতে হবে এবং তারা যেসব অবমাননাকর ভাষা ব্যবহার করছে- তা করা যাবে না।

তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর আফগান নারীরা বাইরে কাজের অধিকার এবং সরকারে অন্তর্ভুক্ত হওয়ার দাবি জানিয়ে কাবুলসহ বিভিন্ন শহরে বিক্ষোভ করে আসলেও তালেবান বলছে, নারী সরকারে থাকবে কিন্তু মন্ত্রী হতে পারবে না।

জাতীয় ক্রিকেট দলসহ আফগানিস্তানে নারীদের সব ধরনের খেলায় নিষেধাজ্ঞা দেয়া হবে এবং তালেবান সরকারের অধীনে নারীরা কোনো খেলায় অংশ নিতে পারবেন না বলে বুধবার জানিয়েছেন কট্টর ইসলামপন্থি তালেবান সরকারের এক কর্মকর্তা।

সরকার গঠনের পর তালেবানের প্রধান ও সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদাও বিবৃতি দিয়ে বলেছেন, ‘আমি দেশবাসীকে এটা নিশ্চিত করতে চাই যে ইসলামিক আইন ও শরিয়া আইন বাস্তবায়নে এ সরকার কঠোর পরিশ্রম করে যাবে।’

বিবৃতিতে আখুন্দজাদা আরও বলেছেন, ‘ভবিষ্যতে আফগানিস্তানের সব কর্মকাণ্ডই পরিচালিত হবে শরিয়া আইন অনুসারে। তালেবানের নতুন অন্তর্বর্তাকালীন সরকার আফগানিস্তানে দীর্ঘ মেয়াদে শান্তি, অগ্রগতি ও উন্নয়নের জন্য কাজ করে যাবে।’

বিবৃতিতে বলা হয়, তালেবানরা অন্যান্য দেশের সঙ্গে ‘শক্তিশালী ও সুস্থ’সম্পর্ক চায় এবং যতক্ষণ না তারা ‘ইসলামি আইন এবং দেশের জাতীয় মূল্যবোধের’সাথে সাংঘর্ষিক না হয় ততক্ষণ তারা আন্তর্জাতিক আইন ও চুক্তিগুলোকে সম্মান করবে।

আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর প্রথম সংবাদ সম্মেলনে তালেবান বলেছিল, ‘নারীরা আমাদের কাঠামোর মধ্যে থেকে কাজ করতে পারবে। ইসলামি শরিয়া আইন অনুযায়ী নারীর অধিকার এবং সুরক্ষা নিশ্চিত করা হবে।’

তালেবান আসার পর দ্রুতই পরিস্থিতি দ্রুত বদলে যাচ্ছে। এই বদলে যাওয়ার দৃশ্য দেখা যাচ্ছে, কাবুলজুড়ে দেয়ালে দেয়ালে আঁকা নারীদের ছবি মুছে ফেলার পাশাপাশি নারীর ছবিতে বিজ্ঞাপনের বিলবোর্ড গুঁড়িয়ে দেয়ার মাধ্যমে।

তালেবানের নিষ্ঠুর শাসনের ভয় তৈরি হয়েছে আফগানিস্তানজুড়ে। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানের শাসনামলে নারীদের শিক্ষা ও চাকরির অধিকার ছিল না। তারা পুরুষসঙ্গী ছাড়া একা বাড়ি থেকে বের হতে পারতেন না।

এ কারণেই গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিজেদের দখলে নেওয়ার পর থেকেই ব্যাপকভাবে এই উদ্বেগ ছড়িয়ে পড়েছে যে, আবারও হয়তো আফগানিস্তানের নারী ও মেয়েরা শিক্ষার অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন।

 


আপনার মূল্যবান মতামত দিন: