কাবুলে হামলাকারীদের পরিচয় মিলল

আন্তর্জাতিক ডেস্ক | ২৭ আগষ্ট ২০২১, ১৭:১৪

ছবি: ইন্টারনেট

কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে জোড়া বিস্ফোরণের ঘটনায় অন্তত ৯০ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ১৩ জন মার্কিন সেনা এবং অন্তত ২৮ জন তালেবান রয়েছে বলে জানা গেছে। ‍বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে ওই হামলার ঘটনায় আরও অন্তত ১৪০ জন আহত হয়েছে। খবর বিবিসির।

কাবুল বিমানবন্দরের বাইরে এই হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। এক বিবৃতিতে তারা জানায়, তাদের একজন আত্মঘাতী বোমা হামলাকারী যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সঙ্গে থাকা অনুবাদক এবং সহযোগীদের লক্ষ্য করে বিস্ফোরণ ঘটিয়েছে।

ভয়াবহ এই হামলার পর পাল্টা জবাব দেয়ার অঙ্গীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইসলামিক স্টেটের (আইএস) আফগান শাখা ইসলামিক স্টেট খোরাসান প্রোভিন্স (আইএসকেপি) এই হামলা চালিয়েছে বলেও জানান তিনি। বাইডেন বলেন, আমরা তাদের খুঁজে বের করে মোক্ষম জবাব দেবো। আমার সামর্থ্যের পুরোটা দিয়ে আমি আমাদের মানুষের স্বার্থ রক্ষা করবো।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, যে সেনারা মারা গেছেন ‘তারা নায়ক ছিলেন, যারা অন্যদের জীবন বাঁচাতে নিঃস্বার্থ মিশনে ছিলেন।’

এদিকে আরও হামলার আশঙ্কা করছে ‍যুক্তরাষ্ট্র। জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি বলেন, আরও হামলা চালাতে পারে আইসিস-কে। তিনি বলেন, তালেবানদের সঙ্গে মিলে আরও হামলা ঠেকানোর চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। তালেবানরা ইতোমধ্যেই অনেক হামলা ঠেকিয়েছে বলেও জানান তিনি।

এর আগে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জানান, এয়ারপোর্টের অ্যাবে গেটের কাছে একটি বিস্ফোরণ হয়। আরেকটি বিস্ফোরণ হয় ব্যারন হোটেলের কাছাকাছি। দুজন মার্কিন কর্মকর্তা বলেছেন, অন্তত একটি বিস্ফোরণ আত্মঘাতী বোমা হামলা বলে মনে হয়েছে।

অন্যদিকে বিস্ফোরণে প্রাথমিকভাবে ১২ জন মার্কিন সেনা নিহত হওয়ার খবর পাওয়া গিয়েছিল। তবে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আরও একজন মার্কিন সেনা নিহত হয়েছে। আর আহত হয়েছে ১৮ জন। সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র ক্যাপ্টেন বিল আরবান এক বিবৃতিতে বলেছেন, অ্যাবে গেটে হামলায় আহত হওয়া আরেক সেনা সদস্য মারা গেছেন।


আপনার মূল্যবান মতামত দিন: