অবশেষে বিল গেটস ও মেলিন্ডার বিচ্ছেদের আনুষ্ঠানিক সম্পন্ন

সময় ট্রিবিউন | ৩ আগষ্ট ২০২১, ১৭:৫৩

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস ও মেলিন্ডা গেটস-ফাইল ছবি

নানান আলোচনা-সমালোচনার পর অবশেষে আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হলো মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস ও মেলিন্ডা গেটসের বিবাহবিচ্ছেদ প্রক্রিয়া।

গতকাল সোমবার এ বিচ্ছেদের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

আদালতের নথি পর্যালোচনা করা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, এর আগে গত ৩ মে বিল গেটস ও মেলিন্ডা বিচ্ছেদের জন্য আবেদন করেন। এর মধ্য দিয়ে ২৭ বছরের বৈবাহিক সম্পর্কের ইতি টানার ঘোষণা দেন তাঁরা। ওই সময়ই তাঁরা বলেছিলেন, তাঁদের সম্পদ কীভাবে বণ্টন করা হবে, এ নিয়ে মতৈক্যে পৌঁছেছেন তাঁরা।

কিন্তু গতকাল আদালতের যে আদেশ এসেছে, তা থেকে এ–সংক্রান্ত কোনো তথ্য জানা যায়নি। এ ছাড়া তাঁদের মধ্যে কী ধরনের চুক্তি হয়েছে, তাও জানা যায়নি।

এদিকে বিল ও মেলিন্ডার ক্ষেত্রে আদালতও সতর্ক অবস্থান নিয়েছেন। ফলে, এ বিচ্ছেদের মাধ্যমে কীভাবে সম্পদ বণ্টন করা হবে, আর্থিক হিসাবপাতি কীভাবে হবে এবং একে অপরের প্রতি কী ধরনের দায়িত্ব পালন করবেন, সে বিষয়েও আদালত কিছু বলেননি।

তবে আদালত এটুকু বলেছেন, বিচ্ছেদের শর্ত অনুসারে তাঁরা তাঁদের দায়িত্ব পালন করবেন। যদিও বিল ও মেলিন্ডা কী কী শর্তের ওপর ভিত্তি করে বিচ্ছিন্ন হচ্ছেন, এ বিষয়গুলো আদালতে উত্থাপন করা হয়নি।

১৯৭৫ সালে সালে মাইক্রোসফট করপোরেশনের যাত্রা শুরুর পর ১৯৮৭ সালে প্রোডাক্ট ম্যানেজার হিসেবে মাইক্রোসফটে যোগ দিয়েছিলেন মেলিন্ডা। প্রেম শুরুর সাত বছর পর ১৯৯৪ সালে বিয়ে করেন এই দম্পতি। কিন্তু গত বছর তাঁরা এ প্রতিষ্ঠান থেকে অবসরে যান, ব্যস্ত হয়ে পড়েন দাতব্যকাজে। এ জন্য ২০০০ সালেই, অর্থাৎ অবসরের আগেই গড়ে তুলেছিলেন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। এ ফাউন্ডেশন বিশ্বের বিভিন্ন স্থানে কাজ করছে। ফোর্বস সাময়িকীর তথ্যমতে, বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় বিল গেটস চতুর্থ অবস্থানে আছেন। তাঁর সম্পদের পরিমাণ ১২৪ বিলিয়ন মার্কিন ডলার।

এদিকে বিল ও মেলিন্ডার প্রতিষ্ঠিত ফাউন্ডেশন বর্তমান বিশ্বের প্রভাবশালী ফাউন্ডেশনগুলোর অন্যতম। জনস্বাস্থ্য নিয়ে কাজ করছে এ ফাউন্ডেশন। এ জন্য পাঁচ হাজার কোটি মার্কিন ডলার ব্যয় করেছে বিলের গড়ে তোলা ফাউন্ডেশন। বিশ্বজুড়ে পোলিও, ম্যালেরিয়া ও শিশুর পুষ্টি নিশ্চিত করা এবং টিকাদান কার্যক্রম পরিচালনায় সাহায্য করে তাঁদের ফাউন্ডেশন। এ ছাড়া করোনাভাইরাসের মহামারি মোকাবিলায় ১৭৫ কোটি মার্কিন ডলার ব্যয়ের প্রতিশ্রুতি দিয়েছিলেন তাঁরা।


আপনার মূল্যবান মতামত দিন: