ইয়েমেনে ফের বিমান হামলা চালালো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক | ১৩ জানুয়ারী ২০২৪, ১০:২৭

সংগৃহীত ছবি

ইয়েমেনের রাজধানী সানায় আবারও বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। বার্তা সংস্থা রয়র্টাসের বরাত দিয়ে শনিবার (১৩ জানুয়ারি) এক প্রতিবেদনে আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন সামরিক বাহিনী শনিবার (১৩ জানুয়ারি) ভোরে ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত আরেকটি স্থানে হামলা চালিয়েছে।

দুই মার্কিন কর্মকর্তা বলেছেন, ওই জায়গা থেকেই লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজগুলোর ওপর হামলা চালাচ্ছিল হুতি যোদ্ধারা।

রয়টার্স জানিয়েছে, ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পরিচালিত আল-মাসিরাহ চ্যানেলের খবরে বলা হয়েছে, সানায় হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বাহিনী।

এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে স্থানীয় অনেকে পোস্ট দিয়েছেন। সেগুলো থেকে জানা গেছে, সানার পাশেই একটি বিমানঘাঁটিতে হামলার ঘটনা ঘটেছে। এ ছাড়া উপকূলীয় হোদেইদাহ শহরেও বিমান হামলা হয়েছে।

লোহিত সাগরে পণ্যবাহী জাহাজে হুতিদের একের পর এক হামলার জবাবে ইয়েমেনে পাল্টা হামলা করা হচ্ছে বলে দাবি পশ্চিমাদের।

এর আগে শুক্রবার (১২ জানুয়ারি) ভোরে ইয়েমেনের কয়েকটি শহরে হুতি বিদ্রোহীদের অবস্থান ও ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালায় মার্কিন নেতৃত্বাধীন জোট। বিমান হামলায় অন্তত পাঁচজন নিহত ও ছয়জন আহত হয়েছে।

বার্তাসংস্থা এপি জানিয়েছে, হুতিদের ব্যবহৃত সামরিক অবস্থান লক্ষ্য করে ব্যাপক বোমা হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য দুই দেশের সেনারা। হামলায় ব্যবহার করা হয়েছে তোমাহোক ক্রুজ ক্ষেপণাস্ত্র। যেগুলো জাহাজ থেকে ছোড়া হচ্ছে। এছাড়া হামলায় যুদ্ধবিমানও ব্যবহার করা হয়েছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ‘আমরা নিশ্চিত করছি যে, আমরা হুতিদের প্রতিক্রিয়া জানাবো, যদি তারা এই আপত্তিজনক আচরণ চালিয়ে যায়’। শুক্রবার ‘আক্রমণ বন্ধ না হলে আপনি কি হুতিদের ওপর বোমা হামলা চালিয়ে যাবেন- এমন প্রশ্নের উত্তরে তিনি এই মন্তব্য করেন।


আপনার মূল্যবান মতামত দিন: