ত্রাণ ও চিকিৎসা সামগ্রী শিগগিরই গাজাবাসীর কাছে পৌঁছানোর তাগিদ জাতিসংঘ মহাসচিবের

আন্তর্জাতিক ডেস্ক | ২০ অক্টোবর ২০২৩, ২০:৫১

জাতিসংঘ মহাসচিব

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের পর প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিশ্রুতিতেও গাজাবাসীর মানবিক সহায়তার জন্য খোলেনি রাফাহ সীমান্ত। এবার ওই সীমান্তে গিয়ে ত্রাণ ও চিকিৎসা সামগ্রী শিগগিরই গাজাবাসীর কাছে পৌঁছানোর তাগিদ দিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তেনিও গুতেরেস।

ইসরায়েলি বাহিনীর নিয়ন্ত্রণে থাকা গাজার রাফাহ সীমান্তে এক সপ্তাহেরও বেশি সময় ধরে ত্রাণবাহী বহর আটকে রাখার ঘটনায় শুক্রবার (২০ অক্টোবর) মিশরের আরিশ বিমানবন্দরে পৌঁছান জাতিসংঘ মহাসচিব। এরপর যান রাফাহ সীমান্তের মিশর প্রান্তে। অতি দ্রুত সীমান্তটি খোলার অনুরোধ জানান তিনি।

গুতেরেস বলেন, ত্রাণবাহী এই বহরের সাথে অগনিত গাজাবাসীর জীবন-মৃত্যু নির্ভর করছে। এরআগে, প্রথমে ২০ ট্রাক ত্রাণ ও চিকিৎসা সামগ্রী রাফাহ সীমান্ত দিয়ে গাজায় ঢোকার বিষয়ে ইসরায়েলের সাথে সমঝোতা হয়েছিলো জাতিসংঘের। তবে, ইসরায়েলি বাহিনীর অব্যাহত অসহযোগিতায় এবার ওই সীমান্তে যেতে বাধ্য হলেন গুতেরেস।খবর বিভিনিউজ২৪'র।

এরআগে, ইসরায়েল সফরে গিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন গত শুক্রবার এবং প্রেসিডেন্ট বাইডেন এই শুক্রবার থেকে আটকে থাকা ত্রাণবাহী ট্রাক গাজাবাসীর কাছে পৌছানোর আশ্বাস দিয়েছিলেন। সীমান্তটি অবিলম্বে খোলার আহ্বান জানিয়েছে জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয় বিভাগও।



আপনার মূল্যবান মতামত দিন:


জনপ্রিয় খবর