দ্বিতীয় দেশ হিসেবে মঙ্গলে রোভার নামালো চীন

সময় ট্রিবিউন | ১৫ মে ২০২১, ২১:৫৯

ছবি: ইন্টারনেট

আমেরিকার পর লাল গ্রহ মঙ্গলে এবার রোভার নামাল চীনও। বিশ্বে দ্বিতীয় দেশ হিসাবে মঙ্গলের বুকে পা ছোঁয়াল চীন।

বাংলাদেশ সময় শনিবার ভোর ৫টা ১১ মিনিটে মঙ্গলে নামে চীনা মহাকাশ গবেষণা সংস্থা চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ)-র পাঠানো রোভার ঝুরং। রোভারটিকে সঙ্গে নিয়ে যে চীনা অরবিটারটি গত জুলাইয়ে পাড়ি জমিয়েছিল মহাকাশে তার নাম তিয়ানওয়েন-১। চীনা ভাষায় তিয়ানওয়েন শব্দের অর্থ ‘স্বর্গীয় প্রশ্নগুলি’। গত ১৮ ফেব্রুয়ারী মঙ্গলে নেমেছিল নাসার পাঠানো রোভার পারসিভেরান্স।

তবে লাল গ্রহের ঠিক কোন জায়গায় অবতরণ করেছে তিয়ানওয়েন-১, চীনা মহাকাশ গবেষণা সংস্থার তরফ থেকে এখনও তা সরকারি ভাবে জানানো হয়নি। গত বছরের জুলাইয়ে লং মার্চ রকেটে চাপিয়ে রোভারটিকে পাঠানো হয়েছিল মহাকাশে।

এই রোভারের সঙ্গে পাঠানো হয় একটি অরবিটার এবং একটি ল্যান্ডারও। অরবিটারটি তার ভিতরে থাকা ল্যান্ডার ও রোভার সঙ্গে নিয়ে লাল গ্রহের কক্ষপথে ঢোকে এ বছরের ফেব্রুয়ারীতে। তারপর ৩ মাস ধরে সেটি প্রদক্ষিণ করে মঙ্গলের বিভিন্ন কক্ষপথে। শুক্রবার প্রায় শেষ রাতে অরবিটার থেকে বিচ্ছিন্ন হয়ে রোভারকে পেটে পুরে মঙ্গলের বুকে নামতে শুরু করে ল্যান্ডারটি। মঙ্গলের মাটিতে পা ছোঁয়ানোর পর ল্যান্ডার থেকে বেরিয়ে আসে রোভারটি।

চীনা মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, পৃথিবীর ৯৩ দিনের মেয়াদে সময় ধরে লাল গ্রহে বিভিন্ন অনুসন্ধানমূলক কাজ ও গবেষণা চালাবে ঝুরং।



আপনার মূল্যবান মতামত দিন: