ভারতে আবারও সবচেয়ে নিরাপদ শহরের তালিকায় শীর্ষে কলকাতা

সময় ট্রিবিউন | ৩১ আগষ্ট ২০২২, ০৪:০২

ছবিঃ সংগৃহীত

পর পর দুইবার দেশের সব থেকে নিরাপদ শহরের তকমা পেল কলকাতা। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (এনসিআরবি)-র রিপোর্ট অনুযায়ী ২০২১ সালে দেশের বড় শহরগুলির মধ্যে সব থেকে নিরাপদ কলকাতা। এর আগে ২০২০ সালেও এই মুকুট পেয়েছিল এই শহর।

এনসিআরবির রিপোর্ট বলছে, কলকাতার প্রতি লক্ষ জনসংখ্যার মধ্যে দেশের বাকি শহরের তুলনায় সব থেকে কম অপরাধের ঘটনা ঘটেছে। এর ভিত্তিতেই সব থেকে নিরাপদ শহরের তালিকার শীর্ষে উঠে এসেছে কলকাতার নাম।

২০২০ এবং ২০২১ ছাড়া ২০১৮ সালেও দেশের সব থেকে নিরাপদ শহর হওয়ার কৃতিত্ব অর্জন করেছিল কলকাতা। শুধু ব্যতিক্রম ঘটেছিল ২০১৯ সালে। তবে এনসিআরবির রিপোর্টে বলা হয়েছে, ২০১৯ সালে কলকাতার তথ্য তাদের কাছে এসে পৌঁছয়নি। গত চার বছরের মধ্যে তিন বারই প্রথম স্থানে রয়েছে কলকাতা।

কেন্দ্রীয় রিপোর্ট অনুযায়ী, কলকাতায় প্রতি লক্ষ মানুষে নথিভুক্ত অপরাধ ১০৩.৪। এই সংখ্যা গত বছরের তুলনায় আরও কমেছে। গত বছর এই সংখ্যা ছিল ১২৯.৫।

২০২১-এর তালিকায় কলকাতার পরই ঠাঁই হয়েছে পুণের। এক লক্ষ মানুষের মধ্যে পুণে শহরে নথিভুক্ত অপরাধের সংখ্যা ২৫৬.৮।

পুণের পর যথাক্রমে রয়েছে হায়দরাবাদ (২৫৯.৯), কানপুর (৩৩৬.৫), বেঙ্গালুরু (৪২৭.২) এবং মুম্বই (৪২৮.৪)।

ভারতের যে বড় শহরগুলির জনসংখ্যা ২০ লক্ষেরও বেশি, একমাত্র সেই শহরগুলির তথ্যের ভিত্তিতেই এই রিপোর্ট বানায় এনসিআরবি।

এনসিআরবি রিপোর্ট এ-ও বলছে, কলকাতার বুকে অপরাধের হারও কমেছে। ২০১৬ সাল থেকে শুরু করে প্রতি বছরই কলকাতায় অপরাধ একটু একটু করে কমেছে।

২০১৬ সালে কলকাতায় অপরাধ ছিল প্রতি লক্ষে ১৫৯.৬। ২০১৭ সালে তা কমে হয় ১৪১.২। কলকাতার অপরাধ আরও কমে ২০১৮ এবং ২০২০ সালে। হয় যথাক্রমে ১৩৯.৫ এবং ১০৯.৯। ২০২১ সালে মহানগরীর অপরাধের হার ১০০-রও নীচে নেমেছে। সমীক্ষা অনুযায়ী, গত বছরে কলকাতায় অপরাধের হার ৯২.৬।

এনসিআরবি রিপোর্ট অনুযায়ী, গত সাত বছর ধরে কলকাতার অপরাধের হার উল্লেখযোগ্য ভাবে কমেছে।

২০২০ সালে কলকাতায় মোট নথিভুক্ত অপরাধের মামলা ছিল ১৮ হাজার ২৭৭টি। ২০২১ সালে তা কমে হয়েছে ১৪ হাজার ৫৯১। ২০১৪ সালে এই সংখ্যা ছিল ২৬ হাজার ১৬১।

কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল জানিয়েছেন, কলকাতা পুলিশের কঠোর পরিশ্রম এবং কলকাতার জনগণের সক্রিয় সমর্থনের জন্যই এটি সম্ভব হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালে কলকাতায় মোট ১১টি ধর্ষণের ঘটনা ঘটেছে। যা বাকি শহরগুলির মধ্যে সব থেকে কম। সব থেকে বেশি ধর্ষণের ঘটনা ঘটেছে দিল্লিতে, ১১২৬টি।

গত এক বছরে কলকাতায় খুনের ঘটনা ঘটেছে ৪৫টি। পথদুর্ঘটনায় মারা গিয়েছেন ১৭৯ জন। পথদুর্ঘটনাতেও সব থেকে বেশি মানুষ মারা গিয়েছেন দেশের রাজধানীতে। দিল্লিতে পথদুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ১,১৭৮ জন।

কলকাতায় গত বছরে নারী নির্যাতনের ১২৭টি ঘটনা ঘটেছে। নারী নির্যাতনের অপরাধের ক্ষেত্রেও তালিকার প্রথমে দিল্লির নাম আছে। গত এক বছরে দিল্লিতে নারী নির্যাতনের ১,০২৩টি ঘটনা ঘটেছে।

তবে কলকাতায় গত এক বছরে ৩৪৬টি অপহরণের ঘটনা ঘটেছে, যা বাকি অনেক শহরের তুলনায় বেশি।

কেন্দ্রীয় রিপোর্টে সব থেকে নিরাপদ শহরের তালিকায় শীর্ষস্থান অধিকার করা নিয়ে আনন্দ প্রকাশ করা হয়েছে রাজ্যের ক্ষমতাসীন তৃণমূল সরকারের পক্ষ থেকেও।

সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের টুইটার হ্যান্ডল থেকে একটি টুইটে বলা হয়েছে, ‘এনসিআরবি রিপোর্ট অনুযায়ী, এই নিয়ে টানা দু’বছর কলকাতা দেশের সব থেকে নিরাপদ শহর। এটি কেবল মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কড়া নজরদারি এবং পুলিশের অক্লান্ত পরিশ্রমের ফলেই সম্ভব হয়েছে। দেশের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রীর কাছ থেকে দেশের প্রধানমন্ত্রীর অনেক কিছু শেখার আছে’।

-আনন্দবাজার পত্রিকা


আপনার মূল্যবান মতামত দিন: