কুবিতে প্লাস্টিকের বিনিময়ে গাছ বিতরণ

কুবি প্রতিনিধি | ২২ নভেম্বর ২০২৩, ২১:৫৫

কুবিতে প্লাস্টিকের বিনিময়ে গাছ বিতরণ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শিক্ষার্থীদের মাঝে প্লাস্টিকের বিনিময়ে চারা গাছ বিতরন করেছে হাল্টপ্রাইজ কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

 
বুধবার (২২ নভেম্বর) দুপুর দুইটায় বিশ্ববিদ্যালয়ের ব্যাডমিন্টন মাঠে এই আয়োজনটি করা হয়।
 
এসময়ে শিক্ষার্থীরা দুইটি প্লাস্টিকের বোতলের বিনিময়ে বিভিন্ন চারা গাছ সংগ্রহ করে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ব্যাচের ৩০০ জন শিক্ষার্থী এই আয়োজনে অংশগ্রহণ করে।
 
হাল্ট প্রাইজ কুমিল্লা বিশ্ববিদ্যালয় থেকে এই উদ্যেগ নেওয়ার কারণ হিসাবে ক্যাম্পাস ডিরেক্টর সুমাইয়া কবির বলেন, 'যেহেতু হাল্ট প্রাইজের ১৭ টি এসিডিজির (টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা) মধ্যে ৩ নং ও ১৫ নং গোল দুইটি সরাসরি পরিবেশের সুরক্ষার সাথে সংশ্লিষ্ট তাই এই গাছের চারা বিতরণের উদ্যোগ নেওয়া। আশা করি, এখান থেকে গাছের চারা নেওয়া ৩০০ জন শিক্ষার্থী তাদের নিজেদের প্রাঙ্গনে গাছ কে পরিচর্যা করবেন,এতে করে আমাদের এই পৃথিবী আরেকটু সবুজ হবে।’ 
 
শিক্ষার্থীদের থেকে সংগ্রহকৃত প্লাস্টিক দিয়ে তাদের করনীয় সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা গাছের চারার বিনিময়ে যে প্লাস্টিক নিয়েছিলাম তা রি-সাইক্লিং প্রসেসে দিয়ে দিব। এতে করে প্লাস্টিক উৎপাদনের উপরো চাপ কম পড়বে, যা একই সাথে পৃথিবীকে বিষাক্ত হওয়া থেকে রক্ষা করবে।'
 
আয়োজনে উপস্থিত ছিলেন হাল্টপ্রাইজ কুবির উপদেষ্টা মার্কেটিং বিভাগের প্রভাষক আপু ওবায়দা রাহিদ, রসায়ন বিভাগের সহযোগী ড. মোঃ আবুল মাজেদ পাটোয়ারী এবং ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক জাহিদ হাসানসহ কার্যনির্বাহী কমিটির সদস্যরা।


আপনার মূল্যবান মতামত দিন: