সি‌ন্ডিকেট চলাকালীন নিপীড়ক শিক্ষক জ‌নির বিচারের দা‌বিতে শিক্ষক-শিক্ষার্থীদের অবস্থান

জা‌বি প্রতি‌নি‌ধি | ২০ ফেব্রুয়ারী ২০২৪, ১৯:০৩

সি‌ন্ডিকেট চলাকালীন নিপীড়ক শিক্ষক জ‌নির বিচারের দা‌বিতে শিক্ষক-শিক্ষার্থীদের অবস্থান

জাহাঙ্গীরনগর বিশ্ব‌বিদ‌্যাল‌য়ে (জা‌বি) সি‌ন্ডি‌কেট সভাকে কেন্দ্র ক‌রে বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের যৌন নিপীড়‌নে অ‌ভিযুক্ত শিক্ষক মাহমুদুর রহমান জ‌নির বিচারসহ ৫ দফা দা‌বি‌তে নতুন কলা ভব‌নের সাম‌নে অবস্থান নি‌য়ে‌ছে বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের শিক্ষক শিক্ষার্থীরা ।

মঙ্গলবার (২০ ফেব্রুয়া‌রি ) বিকাল সা‌ড়ে ৪ টার দি‌কে বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের নতুন কলা ভব‌নের সাম‌নে মহুয়া ম‌ঞ্চে এ অবস্থান নেন তারা ।

এ সময় প্রাণ‌রসায়ন ও অণুপ্রাণ‌বিজ্ঞান বিভা‌গের অধ‌্যাপক সো‌হেল আহ‌মেদ ব‌লেন, যে শিক্ষক নৈ‌তিক স্খলন ঘ‌টি‌য়ে‌ছে । আজ সি‌ন্ডি‌কেট সভায় সেই  এজেন্ডার  স্ট্রাকচার্ড ক‌মি‌টির রি‌পোর্ট উঠে‌ছে ।  নৈ‌তিক স্খল‌নের শা‌স্তি ডিস‌মিস বা রিমুভাল আমরা প্রত‌্যাশা ক‌রি সি‌ন্ডি‌কে‌টে সে‌টি বাস্তবা‌য়িত হ‌বে।  আমরা শিক্ষক স‌মি‌তি ও নিপীড়ক বি‌রোধী মঞ্চ উভয় পক্ষ থে‌কেই  উপাচার্যকে ব‌লে‌ছি স‌র্বোচ্চ শা‌স্তি নি‌শ্চিত কর‌তে । আর য‌দি অনাকা‌ঙ্খিত কোন প‌রি‌বেশ তৈ‌রি হয় তার দায় বিশ্ব‌বিদ‌্যালয় প্রশাসনকেই নি‌তে হ‌বে।

ছাত্র ইউনিয়‌নের (একাংশ) আহ্বায়ক  আ‌লিফ মাহমুদ ব‌লেন, মাহমুদুর রহমান জনির বিষয়টি উত্থাপন করতে হবে দাবি করলে ৭ ফেব্রুয়ারির সিন্ডিকেট সভা স্থগিত হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসন তার বিচার নিশ্চিত করবেন মর্মে আমাদের কাছে প্রতিশ্রুতি দিলে আমরা টানা অবরোধ উঠিয়ে নিয়েছি। আজকের সিন্ডিকেট সভায় যদি তার সর্বোচ্চ শাস্তি নিশ্চিত না হয় তাহলে বিশ্ববিদ্যালয়ের যে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনার দায়ভার প্রশাসনকেই নিতে হবে। আমরা চাইনা আসন্ন ভর্তি পরিক্ষার মত সেনসিটিভ ইস্যু সংকটের সম্মুখীন হোক।

উল্লেখ‌্য, ৫ দফা দা‌বিগু‌লো হ‌লো  ধর্ষক ও তার সহায়তাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে, মেয়াদোত্তীর্ণ শিক্ষার্থীদের হল থেকে বের করে গণরুম বিলুপ্তপূর্বক নিয়মিত শিক্ষার্থীদের আবাসন নিশ্চিত করতে হবে এবং র‍্যাগিং সংস্কৃতির সাথে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে বিচারের আওতায় আনতে হবে, নিপীড়ক শিক্ষক মাহমুদুর রহমান জনির বিচার নিষ্পত্তি করা এবং ইতঃপূর্বে যৌননিপীড়ন সেলে উত্থাপিত সকল অমিমাংসিত অভিযোগসহ ক্যাম্পাসে বিভিন্ন সময়ে নানাবিধ অপরাধে অভিযুক্তদের বিচারের আওতায় আনতে হবে, নিপীড়কদের সহায়তাকারী প্রক্টর ও মীর মশাররফ হোসেন হলের প্রভোস্টের অপরাধ তদন্ত করতে হবে এবং সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদেরকে তদন্ত চলাকালে প্রশাসনিক পদ থেকে অব্যাহতি প্রদান করতে হবে,মাদকের সিন্ডিকেট চিহ্নিত করে, জড়িতদের ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণাপূর্বক তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।


আপনার মূল্যবান মতামত দিন: