কুবি প্রেস ক্লাবের উদ্যোগে 'সংবাদ-চিত্রে ভাষা আন্দোলন' প্রদর্শনী

কুবি প্রতিনিধি | ২২ ফেব্রুয়ারী ২০২২, ০৬:২৮

ছবিঃ সংগৃহীত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রেস ক্লাবের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রথমবারের মত 'সংবাদ-চিত্রে ভাষা আন্দোলন' শিরোনামে দেয়ালিকা প্রদর্শন করা হয় হয়েছে।

২১ শে ফেব্রুয়ারীর প্রথম প্রহরে কুবির কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এই দেয়ালিকা প্রদর্শন করা হয়। কুবি প্রেস ক্লাবের 'সংবাদ-চিত্রে ভাষা আন্দোলন' প্রদর্শনী দেখতে আসেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আব্দুল মঈন, উপ-উপাচার্য অধ্যাপক ড. হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান।

এছাড়াও, শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী এবং সাধারণ সম্পাদক ড. মো. মোকাদ্দেস-উল-ইসলামসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা প্রদর্শনী দেখতে আসেন।

দেয়ালিকায় তৎকালীন ভাষা আন্দোলন নিয়ে প্রকাশিত বিভিন্ন পত্রিকার কলাম, সংবাদ ও ভাষা আন্দোলন নিয়ে নির্মিত চলচ্চিত্রের পোস্টার প্রদর্শন করা হয়।

দেয়ালিকা প্রদর্শনে এসে কুবি উপাচার্য ড. এ এফ এম আব্দুল মঈন বলেন, প্রদর্শনী খুবই সুন্দর হয়েছে। এরকম আয়োজন সামনেও অব্যাহত থাকুক।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড.মোকাদ্দেস-উল-ইসলাম বলেন, এটা খুবই ভাল উদ্যোগ। সামনে এমন ধারা অব্যাহত থাকুক। ভাষা আন্দোলনের স্মৃতিগুলো এভাবেই স্মরণে রাখতে হবে।

কুবি প্রেস ক্লাবের সভাপতি সাজ্জাদ বাসার বলেন, ভাষা আন্দোলনে জনমত গড়তে বিভিন্ন সংবাদ ও চিত্রের অনেক ভূমিকা ছিল। তাই আমরা চেয়েছি গুরুত্বপূর্ণ কিছু সংবাদের কাটিং ও চিত্র প্রদর্শন করতে। এ আয়োজনটা এবারই আমরা প্রথম করেছি। সামনে এ ধারা অব্যাহত থাকবে এবং আরও বেশি তথ্য সংযোজিত হবে।

'সংবাদ-চিত্রে ভাষা আন্দোলন' দেয়ালিকা প্রদর্শনী ছাড়াও কুবি প্রেস ক্লাবের পক্ষ থেকে ২১ শে ফেব্রুয়ারির প্রথম প্রহরে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।



আপনার মূল্যবান মতামত দিন: