অপরিকল্পিত গণটিকা বুমেরাং হতে পারে: জি এম কাদের

সময় ট্রিবিউন | ১১ আগষ্ট ২০২১, ০৫:৪৬

ফাইল ছবি

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জি এম কাদের বলেছেন, বর্তমান পরিস্থিতি দেখে মনে হচ্ছে, গণটিকা নিয়ে সরকারের মধ্যে কোনো পরিকল্পনা নেই। অপরিকল্পিত গণটিকা কর্মসূচি বুমেরাং হতে পারে।

মঙ্গলবার (১০ আগস্ট) সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা বলেন তিনি।

জি এম কাদের বলেন, গণটিকা কর্মসূচিতে স্বাস্থ্যবিধি উপেক্ষিত হওয়ার কারণে করোনা পরিস্থিতি ভয়াবহ রূপে ছড়িয়ে পড়তে পারে। অনেক অসুস্থ ও বৃদ্ধ মানুষ লাইনে দাঁড়িয়েছেন। রোদে পুড়ে, বিভিন্ন হয়রানির শিকার হয়েও টিকা পাননি। প্রয়োজন অনুযায়ী টিকা সংগ্রহ করতে না পারলে, এ কর্মসূচি মুখ থুবড়ে পড়তে পারে। এটি নিয়ে সাধারণ মানুষের মধ্যে হতাশা বিরাজ করছে।

জাপা চেয়ারম্যান বলেন, ৭ থেকে ১২ আগস্ট গণটিকা কর্মসূচির আওতায় ৩২ লাখ মানুষকে টিকা দেওয়ার ঘোষণা করা হয়। তবে তিন দিনেই লক্ষ্যমাত্রার তিনগুণ টিকা দেওয়া হয়েছে। বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গণটিকা কেন্দ্রগুলোর মধ্যে বিশৃঙ্খল পরিবেশ বিরাজ করছে। শারীরিক দূরত্ব নেই, মাস্কও নেই অনেকের মুখে। অভিযোগ উঠেছে- স্বজনপ্রীতি ও দুর্নীতি হচ্ছে গণটিকা কর্মসূচিতে। তাই অভিযোগগুলো খতিয়ে দেখা প্রয়োজন।

তিনি বলেন, সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ী ৯ আগস্ট পর্যন্ত দেশে মোট টিকা এসেছে ২ কোটি ৫৬ লাখ ৪৪ হাজার ডোজ। গতকাল পর্যন্ত প্রথম ডোজ গ্রহণ করেছেন এক কোটি ৪৪ লাখ ৫০ হাজার ৬৩০ জন। ৪৭ লাখ ৩২ হাজার ৮৩২ জন দ্বিতীয় ডোজ হিসেবে মোট গ্রহণ করেছেন ৯৪ লাখ ৬৫ হাজার ৬৬৪ ডোজ টিকা। এর মানে, মোট টিকা প্রয়োগ হয়েছে ২ কোটি ৩৯ লাখ ১৬ হাজার ২৯৪ ডোজ। সে হিসেবে সরকারের হাতে টিকা মজুদ থাকার কথা ১৭ লাখ ২৭ হাজার ৭০৬। এতে দ্বিতীয় ডোজের অপেক্ষায় থাকা ব্যক্তিদের জন্য এখনও ঘাটতি আছে ১ কোটি ২৭ লাখ ২২ হাজার ৯২৪ ডোজ টিকা। প্রতিদিন টিকা প্রয়োগের কার্যক্রম চালু থাকলে দ্বিতীয় ডোজ প্রাপ্তির জন্য অপেক্ষমানদের তালিকা আরও বাড়বে। বাড়বে টিকা ঘাটতির হিসাবও।

তিনি আরও বলেন, দেশের ১৭ কোটি মানুষের জন্য প্রয়োজন হবে অন্তত ২৭ কোটি ডোজ টিকা। তাই গণটিকা কর্মসূচি চালু রাখতে এখনই বিভিন্ন উৎস থেকে দ্রুত টিকা সংগ্রহ করা প্রয়োজন। এখনো দেশে করোনার সংক্রমণ ও মৃত্যুর হার ঊর্ধ্বমুখী, কমার কোনো পরিস্তিতি নেই। সেক্ষেত্রে মহমারির এই ভয়াবহতা থেকে পরিত্রাণের একটিমাত্র উপায় তা হলো গণটিকা। প্রতিদিন সরকারের মন্ত্রীরা টিকা প্রাপ্তির বিষয়ে আশ্বাস দিচ্ছেন। তবু টিকা প্রাপ্তি ও টিকাদান কর্মসূচি নিয়ে স্বচ্ছ ও সুস্পষ্ট ধারণা মানুষ পাচ্ছে না। এছাড়া চলমান কর্মসূচিতে বিশৃঙ্খলা ও সমন্বয়হীনতা তো রয়েছেই। এসব কারণে, জনগণের মধ্যে উদ্বেগ ও উৎকন্ঠা দিনদিন বাড়ছে।



আপনার মূল্যবান মতামত দিন:


  1. উপজেলা নির্বাচন : শেরপুরের শ্রীবরদীতে জুয়েল, ঝিনাইগাতিতে বাদশা বিজয়ী
    উপজেলা নির্বাচন : শেরপুরের শ্রীবরদীতে জুয়েল, ঝিনাইগাতিতে বাদশা বিজয়ী
  1. ধান কাটার মৌসুম চলায় ভোটার উপস্থিতি কম : সিইসি
    ধান কাটার মৌসুম চলায় ভোটার উপস্থিতি কম : সিইসি
  1. উপজেলা নির্বাচন : ১৩৯ উপজেলায় চলছে ভোট
    উপজেলা নির্বাচন : ১৩৯ উপজেলায় চলছে ভোট
  1. পরকীয়ার অভিযোগে স্বামীর বিরুদ্ধে স্ত্রীর মামলা
    পরকীয়ার অভিযোগে স্বামীর বিরুদ্ধে স্ত্রীর মামলা
  1. নির্বাচনে এমপি মন্ত্রীরা প্রভাব বিস্তার করলে ব্যবস্থা : সিইসি
    নির্বাচনে এমপি মন্ত্রীরা প্রভাব বিস্তার করলে ব্যবস্থা : সিইসি
  1. উপজেলা নির্বাচন : মাঠে থাকবে ৪১৮ প্লাটুন বিজিবি
    উপজেলা নির্বাচন : মাঠে থাকবে ৪১৮ প্লাটুন বিজিবি
  1. স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
    স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
  1. জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
    জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
  1. হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
    হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
  1. শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ
    শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ