ইউরোপের তিন দেশ সফরে গেছেন পররাষ্ট্রমন্ত্রী

সময় ট্রিবিউন | ২৯ আগষ্ট ২০২১, ১৮:৪১

ছবিঃ সংগৃহীত

ইউরোপের তিন দেশ সফরে গেলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সফরে সুইজারল্যান্ডের জেনেভা, যুক্তরাজ্যের লন্ডন ও নেদারল্যান্ডসের হেগ শহরে অবস্থান করবেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন রোববার সকাল ৮টায় তিন দেশ সফরের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। সফর শেষে ৮ সেপ্টেম্বর ঢাকায় ফিরবেন তিনি

মন্ত্রণালয় সূত্র বলছে, ২ সেপ্টেম্বর পর্যন্ত সুইজারল্যান্ডের জেনেভা সফরে থাকবেন মোমেন। সেখান থেকে যুক্তরাজ্য সফরে যাবেন তিনি। সবশেষ ৬ সেপ্টেম্বর শুরু হবে নেদারল্যান্ডস সফর।

মূলত, জেনেভায় আগামী বছর এলডিসির পঞ্চম সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে কানাডা চেয়ার এবং কো-চেয়ারের দায়িত্ব পালন করবে বাংলাদেশ। ড. মোমেন এ সফরে আসন্ন সম্মেলনের প্রস্তুতি নিয়ে আলোচনা করবেন। এছাড়া জেনেভায় গ্লোবাল এডাপটেশান সেন্টার কমিটির বোর্ড মিটিং অনুষ্ঠিত হবে। সেই মিটিংয়ে বোর্ড মেম্বার হিসেবে থাকবেন ড. মোমেন।

২ সেপ্টেম্বর জেনেভা সফর শেষে ড. মোমেন যাবেন যুক্তরাজ্যে। সেখানে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডামিনিক রাবের সঙ্গে বৈঠক করবেন তিনি। এ সময় বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন মোমেন। বিশেষ করে, রোহিঙ্গা ইস্যু, জলবায়ু ইস্যু ও বাংলাদেশকে করোনা ছড়ানোর ঝুঁকিতে থাকা লিস্টে (লাল তালিকায়) রাখার বিষয়টি কেন করা হয়েছে সেটি থাকবে।

সর্বশেষে ৬ সেপ্টেম্বর নেদারল্যান্ডস সফর শুরু হবে ড. মোমেনের। সেখানে থেকে ৯ সেপ্টেম্বর দেশে ফেরার কথা রয়েছে পররাষ্ট্রমন্ত্রীর।


আপনার মূল্যবান মতামত দিন: