মমতাজের ডক্টরেট ডিগ্রি কি তাহলে ভুয়া!

সময় ট্রিবিউন | ১৩ এপ্রিল ২০২১, ১৯:০৯

তামিল নাড়ু প্রদেশের গ্লোবাল হিউম্যান পিস বিশ্ববিদ্যালয় থেকে গত ১০ এপ্রিল ডক্টরেট ডিগ্রি লাভের বিষয় নিয়ে গতকাল সোমবার (১২ এপ্রিল) রাত ৯টার দিকে মমতাজ বেগম তার ভেরিফাইড ফেসবুক পেজে ছবিটি আপলোড করেন। ছবি: সংগৃহীত

বাংলা লোকসংগীতের জনপ্রিয় কন্ঠশিল্পী ও জাতীয় সংসদ সদস্য মমতাজ বেগম সম্প্রতি ভারতের তামিল নাড়ু প্রদেশের গ্লোবাল হিউম্যান পিস বিশ্ববিদ্যালয় থেকে সংগীতের ওপর সন্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ করেছেন। তার সন্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ নিয়ে বলে দেশের গণমাধ্যম জুড়ে সংবাদ প্রকাশ হয়েছে। ডক্টরেট ডিগ্রি লাভের বিষয়টি নিয়ে দেখা দিয়েছে সন্দেহ।

তামিল নাড়ু প্রদেশের গ্লোবাল হিউম্যান পিস বিশ্ববিদ্যালয় থেকে গত ১০ এপ্রিল ডক্টরেট ডিগ্রি লাভের বিষয় নিয়ে গতকাল সোমবার (১২ এপ্রিল) রাত ৯টার দিকে মমতাজ বেগম তার ভেরিফাইড ফেসবুক পেজে উল্লেখ করেন।

তার ফেসবুকে আপলোড করা একটি ছবিতে দেখা যায়, ১০ এপ্রিল সকাল সাড়ে নয়টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত দ্য সাউথ ইন্ডিয়া টেক্সটাইল রিসার্চ এসোসিয়েশন-এর অডিটরিয়ামে সেই অনুষ্ঠানটি হয়। ছবিতে থাকা ব্যানারের শুরুতেই লেখা আছে কোভিড-১৯ সচেতনতা কর্মসূচি (covid-19 awarness program)। যার আয়োজন করে পিপল ফোরাম অব ইন্ডিয়া ভারত সেবক সমাজ। সাথে ছিল গ্লোবাল হিউম্যান পিস বিশ্ববিদ্যালয়।

তবে মমতাজ বেগমের দাবি করা গ্লোবাল হিউম্যান পিস বিশ্ববিদ্যালয়ের কোন হদিস মিলেনি ভারতের সরকারি ওয়েবসাইটে থাকা বিশ্ববিদ্যালয়ের তালিকায়। ওই প্রদেশে এই নামে কোনো বিশ্ববিদ্যালয় খোঁজে পাওয়া যায়নি। এমন কি সমগ্র ভারতের তালিকাতেও খোঁজ মিলেনি বিশ্ববিদ্যালয়টির নাম। তালিকা দেখতে ক্লিক করুন।

পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিশ্বের প্রায় সকল উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের ফেসবুক পেইজ থাকলেও গ্লোবাল হিউম্যান পিস ইউনিভার্সিটি নামে কোনো পেইজ খোঁজে পাওয়া যায়নি।

মমতাজের উল্লেখ করা গ্লোবাল হিউম্যান পিস ইউনিভার্সিটির অফিসিয়াল ওয়েব সাইটে গিয়ে এর ওই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠা সাল ও তারিখ খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও বিশ্বের সকল শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইটের ডোমেইন ডট এডু (.edu) দিয়ে থাকলেও এর নামের শেষে রয়েছে ডট ওআরজি (.org) যা কেবল সংগঠন সমূহের ক্ষেত্রেই ব্যবহার করা হয়। সাইটটি দেখতে ক্লিক করুন

এদিকে গ্লোবাল হিউম্যান পিস বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে অর্থের বিনিময়ে ডক্টরেট ডিগ্রি বিক্রি করার অভিযোগ নিয়ে ভারতের বেশ কিছু সংবাদ মাধ্যমে গত বছরের সেপ্টেম্বর সংবাদ প্রকাশ হয়। এছাড়া ২৬ সেপ্টেম্বর ওই বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠান বন্ধ করে দেয় পুলিশ। সেখান থেকে দু’জনকে পুলিশ হেফাজতেও নেওয়া হয়েছিল।

ভারতের সংবাদ গুলো দেখতে ক্লিক করুন-

Fake university row: police raid private hotel, take three into custody

Cops stop fake doctorate ceremony

20,000 for doctorate certificate : Global Peace University fraud - TV9

তাদের বিরুদ্ধে অভিযোগ ছিল সম্মানসূচক ডক্টরেট ডিগ্রিগুলি অর্থের বিনিময়ে বিক্রি করা হয়। স্থানীয় একটি হোটেলে ভারতের জাতীয় মানবাধিকার শান্তি কাউন্সিল এবং আন্তর্জাতিক গ্লোবাল পিস বিশ্ববিদ্যালয় এই অনুষ্ঠানের আয়োজন করেছিল।

অনুষ্ঠান পণ্ড করে দেওয়া পুলিশ কর্মকর্তা জানিয়েছিলেন, ওই বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে রাজ্য জুড়ে এবং তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ থেকে এই ডিগ্রি অর্জনের জন্য মোট ১৪২ জন প্রার্থী উপস্থিত হয়েছিল। বেশিরভাগ প্রার্থী ডিগ্রির জন্য ২০,০০০ টাকা থেকে এক লাখ টাকা পর্যন্ত অর্থ প্রদান করেছিলেন।

 


আপনার মূল্যবান মতামত দিন: