চিন্তা করে ফেসবুকে পোস্ট দিতে হবে: আইসিটি প্রতিমন্ত্রী

সময় ট্রিবিউন | ১৭ জুলাই ২০২১, ০৪:৫৭

সোশ্যাল মিডিয়া বর্তমানে একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম উল্লেখ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, নিজেদের নিরাপদ ও সুরক্ষিত রাখতে শিশু ও তরুণদের চিন্তা-ভাবনা করে ফেসবুকে পোস্ট দিতে হবে।

শুক্রবার (১৬ জুলাই) ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ) উদ্যোগে শিশুদের জন্য আয়োজিত অনলাইন প্রতিভা পুরস্কার প্রতিযোগিতা ২০২১-এর সমাপনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, আমাদের দেশে ইন্টারনেট ব্যবহার দিন দিন বাড়ছে। বর্তমানে ইন্টারনেট আমাদের মৌলিক চাহিদায় রূপান্তর হয়েছে। তিনি শিশু-কিশোরদের ইন্টারনেটে নিরাপদ রাখতে অভিভাবক এবং শিক্ষকদের আরো বেশি সচেতন হবার আহ্বান জানান। নিজ সন্তান ইন্টারনেটে কি করছে তা দেখার দ্বায়িত্ব অভিভাবকদের উল্লেখ করে তিনি বলেন, ক্লাসে শিক্ষার্থীদের নিরাপদ ইন্টারনেট ব্যবহারে সচেতন করতে শিক্ষকগণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

ইন্টারনেট ব্যবহারে আমরা এখন সবকিছু ডিজিটাল প্ল্যাটফর্মে নিয়ে আসা সম্ভব হয়েছে বলে জানান তিনি। শিক্ষার্থীরা বাসায় থেকে অনলাইনে মুক্তপাঠের মাধ্যমে পড়াশোনা করতে পারছে। এছাড়া, স্বাস্থ্যখাতেও খুব সহজেই ইন্টারনেটের সুবিধা নিয়ে করোনাকালীন সেবা প্রদান করছে।

ঈদুল আজহা উপলক্ষে অনলাইন গরুর হাটের ব্যবস্থা করা হয়েছে। যেখানে লক্ষ লক্ষ পশু বিক্রয় হচ্ছে। ইন্টারনেটকে সকলের নিকট পৌঁছে দেবার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদের পরামর্শে আইসিটি বিভাগ বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। তিনি বলেন, আজকের এই আয়োজনের মাধ্যমে শিশু-কিশোররা আরো বেশি সচেতন হবে।

শিশুদের এমন একটি আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান প্রতিমন্ত্রী। এ সময় তিনি শিশুদের নিরাপদ ইন্টারনেট ব্যবহারের বিষয়টি জোর দিয়ে সবসময় সতর্ক থাকারও পরামর্শ দেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সেভ দ্য চিলড্রেনের চাইল্ড রাইটস গভানের্ন্স এবং চাইল্ড প্রটেকশন সেক্টর-এর পরিচালক আব্দুল্লাহ আল মামুন, বাগেরহাট উপজেলা নির্বাহী অফিসার, মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম, হ্যাপি ড্রিমস ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সুষ্ময় দাস।

সমাপনী অনুষ্ঠানে সারাদেশর ৬৪ জেলা থেকে অংশ নেয়া শিশু এবং তরুণদের মধ‌্যে থেকে ১৪৫ জন জুম অনলাইনে যোগদান করেন।

অনুষ্ঠানের শেষে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

 



আপনার মূল্যবান মতামত দিন: