জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল হলেন রাবাব ফাতিমা

সময় ট্রিবিউন | ১০ জুন ২০২২, ২২:২৬

রাষ্ট্রদূত রাবাব ফাতিমা-ফাইল ছবি

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পেলেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

বৃহস্পতিবার মহাসচিব আন্তোনিও গুতেরেস তাকে এ দায়িত্ব দেন বলে জাতিসংঘের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জাতিসংঘ মহাসচিবের দপ্তর জানিয়েছে, রাবাব ফাতিমা স্বল্পোন্নত দেশ (এলডিসি), স্থলবেষ্টিত উন্নয়নশীল দেশ (এলএলডিসি) এবং উন্নয়নশীল ক্ষুদ্র দ্বীপরাষ্ট্রগুলোর (এসআইডিএস) জ্যেষ্ঠ প্রতিনিধি হিসেবে আন্তর্জাতিক এ ফোরামে কাজ করবেন।

ইউএন-ওএইচআরএলএলএসের জ্যেষ্ঠ প্রতিনিধি হিসেবে তিনি জামাইকার কোর্টেনে র‌্যাটরের স্থলাভিষিক্ত হলেন।

দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় কূটনীতি, নীতিমালা প্রণয়ন, অ্যাডভোকেসি এবং প্রকল্প পরিকল্পনা ও বাস্তবায়নে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ৩০ বছরের বেশি সময় ধরে কাজ করছেন পেশাদার কূটনীতিক রাবাব ফাতিমা।

আন্ডার সেক্রেটারি জেনারেল হিসেবে জাতিসংঘের কাঠামোতে তিনিই হবেন সর্বোচ্চ পদাধিকারী বাংলাদেশি নাগরিক।

২০১৯ সালের ৬ ডিসেম্বর থেকে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে আসছেন রাবাব ফাতিমা। তার আগে তিন বছর তিনি রাষ্ট্রদূত হিসেবে জাপানে বাংলাদেশ মিশন সামলেছেন।

আন্ডার সেক্রেটারি জেনারেল হিসেবে দায়িত্ব নেওয়ার আগে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির দায়িত্ব থেকে বিদায় নেবেন রাবাব ফাতিমা।

বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে রাবাব ফাতিমা জাতিসংঘ শান্তিবিনির্মাণ কমিশনের সভাপতি, ইউএন উইমেন এক্সিকিউটিভ বোর্ডের প্রেসিডেন্ট এবং ৭৬তম জাতিসংঘ সাধারণ পরিষদের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন।

তিনি এলডিসি-৫ এর প্রস্তুতিমূলক কমিটির কো-চেয়ার, ইউনিসেফ এক্সিকিউটিভ বোর্ডের প্রেসিডেন্ট ও ইউএনডিপি, ইউএনএফপিএ এবং ইউএনওপিএসের ভাইস প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন।



আপনার মূল্যবান মতামত দিন: