রাবিতে ভর্তি পরিক্ষার আবেদন শুরু

সময় ট্রিবিউন ডেস্ক | ৯ এপ্রিল ২০২৩, ২১:৪৬

সংগৃহীত
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার চূড়ান্ত প্রক্রিয়ায় আবেদন শুরু হয়েছে।  
 
আজ রোববার (৯ এপ্রিল) দুপুর ১২টা থেকে প্রথম পর্যায়ের চূড়ান্ত আবেদন করতে পারবে ভর্তিচ্ছুরা। এ আবেদন চলবে ১৫ এপ্রিল (রোববার) দিবাগত রাত ১২টা পর্যন্ত। মোট চার দফায় ভর্তি আবেদন প্রক্রিয়া চলবে।
 
চূড়ান্ত আবেদনের সময়সীমা:
 
প্রথম দফা: ০৯ এপ্রিল ২০২৩ থেকে ১৫ এপ্রিল ২০২৩ পর্যন্ত। দ্বিতীয় দফা: ১৭ এপ্রিল ২০২৩ থেকে ১৯ এপ্রিল ২০২৩ পর্যন্ত। তৃতীয় দফা: ২৫ এপ্রিল ২০২৩ থেকে ২৯ এপ্রিল ২০২৩ পর্যন্ত। চতুর্থ দফা: ০১ মে ২০২৩ থেকে ০২ মে ২০২৩ পর্যন্ত। মোট চারটি পর্যায়ে চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে। যেকোনো পর্যায়ের জন্য নির্বাচিত প্রার্থীকে অবশ্যই সেই পর্যায়ের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন সম্পন্ন করতে হবে। নির্ধারিত সময়ের পরে আবেদনের আর কোনো সুযোগ থাকবে না বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
 
এর আগে তিন ইউনিটে অনুষ্ঠিত হতে যাওয়া ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী ২৯ মে ‘সি’ (বিজ্ঞান) অনুষদ, ৩০ মে ‘এ’ (মানবিক) অনুষদ এবং ৩১ মে ‘বি’ (বাণিজ্য) অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
 
বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা চারটি করে শিফটে অনুষ্ঠিত হবে। প্রতিটি অনুষদের প্রথম শিফটের পরীক্ষা সকাল ৯টা থেকে ১০টা, দ্বিতীয় শিফটের পরীক্ষা ১১টা থেকে দুপুর ১২টা, তৃতীয় শিফটের পরীক্ষা ১টা থেকে দুপুর ২টা এবং চতুর্থ শিফটের পরীক্ষা বেলা সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। প্রতিটি গ্রুপের ভর্তি পরীক্ষার সময়কাল এক ঘণ্টা।
 
উল্লেখ্য, প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসএসি/সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার ভর্তিচ্ছু এবং বিভিন্ন কোটায় আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পাবেন। এতে এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় ৮০টি প্রশ্ন থাকবে। প্রতি চারটি ভুল উত্তরের জন্য এক নম্বর করে কাটা যাবে।
 
এছাড়া, ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে চূড়ান্ত আবেদনের সময় অবশ্যই ইংরেজি প্রশ্নপত্রের জন্য অতিরিক্ত ফরম পূরণ করতে হবে। ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য ও প্রযোজ্য শর্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।
 
এসটি/এসকে

আপনার মূল্যবান মতামত দিন: