২০২৪ সালে ব্যাংকিং কার্যক্রম বন্ধ থাকবে ২৪ দিন

সময় ট্রিবিউন | ১২ নভেম্বর ২০২৩, ১৭:৪৪

প্রতীকী ছবি

আগামী ২০২৪ সালে দেশে কার্যরত সকল তফিসিলি ব্যাংকের ছুটি নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। বছর জুড়ে সাপ্তাহিক ছুটির বাইরে ২৪ দিন ব্যাংকিং কার্যক্রম বন্ধ থাকবে।

রোববার (১২ নভেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে। সার্কুলারটি দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২৬ অক্টোবর ২০২৩ তারিখের প্রজ্ঞাপন অনুসরণপূর্বক দেশের সকল তফসিলি ব্যাংকের জন্য প্রযোজ্য ২০২৪ সালের ছুটির তালিকা আপনাদের অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নিম্নে প্রদান করা হলো।

কেন্দ্রীয় ব্যাংকের তালিকা অনুযায়ী, ২০২৪ সালের ফেব্রুয়ারিতে দুই দিন ব্যাংক বন্ধ থাকবে। ২১ ফেব্রুয়ারী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং শব-ই-বরাত উপলক্ষে ২৬ ফেব্রুয়ারি বন্ধ থাকবে ব্যাংকিং কার্যক্রম।

মার্চ মাসেও সাপ্তাহিক ছুটির বাইরে দুইদিন ছুটি পাবেন ব্যাংকাররা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ১৭ মার্চ ব্যাংক বন্ধ থাকবে। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২৬ মার্চও বন্ধ থাকবে ব্যাংকিং কার্যক্রম।

এপ্রিল মাসে ৬ দিন ছুটি থাকবে ব্যাংকারদের। এর মধ্যে ৫ এপ্রিল জুমাতুল বিদা ও ৭ এপ্রিল শব-ই-কদর উপলক্ষে বন্ধ থাকবে ব্যাংক। ঈদুল ফিতরের বন্ধ থাকবে ১০ থেকে ১২ এপ্রিল (৩ দিন)। আর বাংলা নববর্ষের ছুটি থাকবে ১৪ এপ্রিল। এই মাসে ৭ এপ্রিল ও ১২ এপ্রিল সাপ্তাহিক ছুটির দিনের মধ্যে পড়েছে।

 

মে দিবস উপলক্ষে ১ মে বন্ধ থাকবে ব্যাংকিং কার্যক্রম। আর ২২ মে বন্ধ থাকবে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে।

১৬ থেকে ১৮ জুন মোট তিনদিন ঈদুল আযহার ছুটি পাবেন ব্যাংকাররা। পরবর্তী মাসে ১ জুলাই ব্যাংক হলিডে এবং ১৭ জুলাই পবিত্র আশুরার দিন বন্ধ থাকবে ব্যাংক।

১৫ আগষ্ট জাতীয় শোক দিবস এবং ২৬ আগস্ট জন্মাষ্টমী উপলক্ষে দুইদিন ছুটি উপভোগ করবেন ব্যাংকাররা। পরবর্তী মাসে ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে ১৬ সেপ্টেস্বর ব্যাংক বন্ধ বন্ধ থাকবে। দুর্গাপূজা তথা বিজয়া দশমীর জন্য বন্ধ থাকবে ১৩ অক্টোবর।

ডিসেম্বরে ব্যাংকের ছুটি নির্ধারণ করা হয়েছে তিন দিন। মহান বিজয় দিবস উপলক্ষে ১৬ ডিসেম্বর এবং বড় দিন উপলক্ষে ২৫ ডিসেম্বর ছুটি পাবেন ব্যাংকাররা। আর ৩১ ডিসেম্বর ব্যাংকিং হলিডে উপলক্ষে বন্ধ থাকবে ব্যাংকি কার্যক্রম।


আপনার মূল্যবান মতামত দিন: