বিশ্বসেরা গবেষকদের তালিকায় বেরোবির ৭ শিক্ষক

সময় ট্রিবিউন | ১৩ অক্টোবর ২০২১, ১৮:৫০

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পাওয়া বেরোবির সাত শিক্ষক-ফাইল ছবি

বেরোবি প্রতিনিধি:

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ৭ জন শিক্ষক। তালিকায় থাকা বাংলাদেশের ১ হাজার ৭৮৮ জন গবেষকের মধ্যে স্থান পেয়েছেন তারা। সম্প্রতি বিশ্বসেরা গবেষকদের নিয়ে র‌্যাংকিং তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা ।

এ তালিকায় বেরোবির গবেষকদের মধ্যে ১ম স্থানে রয়েছেন দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবু রেজা মোহাম্মদ তৌফিকুর ইসলাম। তিনি বাংলাদেশে ১৩৫, এশিয়ায় ৩৪৯৮৬ এবং বিশ্বে ২১০৫৬০ তম। ২য় স্থানে রয়েছেন পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. কামরুজ্জামান। তিনি বাংলাদেশে ৭৩২, এশিয়ায় ৮৮৫৫৩ এবং বিশ্বে ৪৩০৯৭৫ তম। ৩য় স্থানে রয়েছেন পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাহজামান। তিনি বাংলাদেশে ১৩৬৪, এশিয়ায় ১১৬০১০ এবং বিশ্বে ৫০০৪৩৬ তম। ৪র্থ স্থানে রয়েছেন ইইই বিভাগের সহকারি অধ্যাপক ফেরদৌস রহমান। তিনি বাংলাদেশে ১৩৭২, এশিয়ায় ১১৬১৬৯ এবং বিশ্বে ৫০০৬৭৮ তম। ৫ম স্থানে রয়েছেন ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. নুর আলম সিদ্দিক। তিনি বাংলাদেশে ১৪৩০, এশিয়ায় ১১৮৪৪৬ এবং বিশ্বে ৫০৬৯৮৮। ৬ষ্ঠ স্থানে রয়েছেন একাউন্টিং এ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক আপেল মাহমুদ। তিনি বাংলাদেশে ১৬০৩, এশিয়ায় ১২৪০৬৯, বিশ্বে ৫২১২৬৪ তম এবং ৭ম স্থানে রয়েছেন পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান। তিনি বাংলাদেশে ১৬৫৬, এশিয়ায় ১২৫৬৩২ এবং বিশ্বে ৫২৫৩৭৮ তম।

র‌্যাংকিংয়ে ১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে ৭ লাখ ৮ হাজার ৫৬১ জন গবেষক স্থান পেয়েছেন। সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলে বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‌্যাংকিংটি প্রকাশ করেছে।


আপনার মূল্যবান মতামত দিন: