জাবিতে মঞ্চায়িত হবে গহণ যাত্রা

মান্নান, জাবি প্রতিনিধি | ৩১ মে ২০২২, ২১:১৬

সংগৃহীত

”গহন যাত্রা এটি সহিংসতার বিপরীতে শান্তিকামী মানুষের নাট্য আখ্যান। যেখানে দেখা যায় একটি ভূখণ্ডের কোনো এক স্থানে জন্ম নেয় উগ্রপন্থা। সেই উগ্রপন্থার অনুসারীরা বিপরীত সব মতবাদ প্রত্যাখ্যান করে শুধু একটি মতবাদকেই প্রতিষ্ঠা করতে চায়। এ জন্য তারা চালায় ধ্বংসলীলা, হত্যা করে অগণিত মানুষ, ধর্ষিত হয় অসংখ্য নারী। ভিন্ন মতাদর্শের এক ক্ষুদ্র সম্প্রদায়ের মানুষদের তারা ধরে নিয়ে বন্দি করে রাখে। বন্দিদশা থেকে পালাতে চায় অনেকে। কিন্তু মারা পড়ে তারা। শুধু একজন বেঁচে যায়। সালমা। বেঁচে গিয়ে ফিরে আসে সালমা।

কিভাবে ফিরে আসে সালমা? কি ই বা হয়েছিল সেই উগ্রপন্থার অনুসারীদের? জানতে হলে চোখ রাখতে হবে বুধবার (১ জুন) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দ্বীন মুক্তমঞ্চে। 

জাহাঙ্গীরনগর থিয়েটার আয়োজিত পাঁচ দিনব্যাপী নাট্যপার্বণের তৃতীয় দিন বুধবার (১ জুন) সন্ধ্যায় পদাতিক নাট্য সংসদের পরিবেশনায় মঞ্চায়িত হবে নাটক Óগহন যাত্রা।“

সোমবার (৩০ মে) সকালে বিশ্ববিদ্যালয়ের অমর একুশের পাদদেশে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এর উদ্বোধন করেন প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক এ কে এম শাহনেওয়াজ। 

এসময় জাহাঙ্গীরনগর থিয়েটারের পতাকা উত্তোলন করেন পার্বণের আহ্বায়ক ওমর ফারুক বান্না। পরে সেখান থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি সড়ক ঘুরে কেন্দ্রীয় মসজিদের পাশে নাট্যচার্য সেলিম আল দীনের সমাধিতে গিয়ে শেষ হয়। পরে সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন থিয়েটারকর্মীরা। 

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর থিয়েটারের সাধারণ সম্পাদক জাহিদ হাসান রাব্বী, অর্থ সম্পাদক অন্তর আলম মহসিন, দপ্তর সম্পাদক মাহফুজ ইসলাম মেঘ প্রমুখ। 

পাঁচ দিনব্যাপী নাট্যপার্বণের প্রথম দিন ৩১ মে জাহাঙ্গীরনগর থিয়েটারের প্রযোজনায় মঞ্চায়িত হবে “ আজ কমল মণ্ডলের ফাসি”, তৃতীয় দিন বুধবার (১ জুন) সন্ধ্যায় পদাতিক নাট্য সংসদের পরিবেশনায় নাটক গহন যাত্রা এবং বৃহষ্পতিবার একই সময়ে একই স্থানে অনুস্বরের পরিবেশনায় নাটক মূল্য অমূল্য মঞ্চস্থ হবে। 

এছাড়া শুক্রবার (৩ জুন) জাহাঙ্গীরনগর থিয়েটারের প্রাক্তন ও বর্তমান নাট্যকর্মীদের পুনর্মিলনীর মাধ্যমে নাট্যপার্বণ শেষ হবে। এতে থাকবে গুনীজন সম্মাননা।


আপনার মূল্যবান মতামত দিন: