নিরাপদ ও স্বচ্ছ নির্বাচনের বৈশ্বিক পরিকল্পনা

মো. হাসানুল আলম | ৩০ এপ্রিল ২০২৪, ০৯:৪৯

ছবিঃ সংগৃহীত

আমার প্রণীত "নিরাপদ ও স্বচ্ছ নির্বাচনের বৈশ্বিক পরিকল্পনা" (কপিরাইট সংরক্ষিত/২০১৭) সারা বিশ্বের গনতান্ত্রিক দেশে জাতিসংঘের নির্ধারিত ন্যায্যমূল্যে জাতিসংঘের মাধ্যমে আমি বিক্রি করতে আগ্রহী।

আমার Ai নির্ভর এই পরিকল্পনার মাধ্যমে পৃথিবীর যেকোন দেশের সরকার ও তার নির্বাচন কমিশন শূন্য সংঘাতে, স্বল্প ব্যয়ে, শতভাগ নিরাপদ ও স্বচ্ছ নির্বাচন করতে পারবেন।

এই পরিকল্পনা অনুযায়ী প্রচলিত পদ্ধতিতে নির্বাচনী প্রচারনার পরিবর্তে নির্বাচনী প্রচারণা নির্বাচন কমিশন করবে। প্রার্থীদের কাছ থেকে সহনীয় প্রচারণা খরচ নির্বাচন কমিশন এর বিনিময়ে জামানতের সাথে নিবে।

এতে করে প্রাক ও নির্বাচন পরবর্তী কোন সংঘাত হবেনা। প্রার্থী, ভোটার ও সমর্থকরা সবাই নিরাপদ থাকবেন। দেশে নির্বাচন ঘিরে কোন সংঘাত হবে না। নির্বাচনে সমতার নির্বাচনী প্রচারনা ও নিরাপদ নির্বাচনী প্রচারনা নিশ্চিত হবে।

প্রচলিত নির্বাচন পদ্ধতি বাতিল করে Ai নির্ভর ভোটিং ব্যবস্থার মাধ্যমে ভোট গ্রহণ করতে হবে। অর্থাৎ, ভোটারগণ মোবাইল ফোনের মাধ্যমে একটি ভোটিং এ্যাপসের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র ব্যবহার করে বাংলাদেশ ও বিশ্বের যেকোন দেশ থেকে নিরাপদে ভোটদান করবে।

নির্বাচনের জন্য কোন ভোটকেন্দ্র, নির্বাচন পরিচালনার জন্য (প্রযুক্তি বিশারদ ছাড়া- যারা অনলাইন/মোবাইল ভোটের ডাটা নিয়ে কাজ করবেন) কোন জনবল প্রয়োজন হবেনা, নির্বাচনী বেলট পেপার এবং আনুষাঙ্গীক অন্যান্য কিছুর দরকার হবেনা, আইন শৃঙ্খলা বাহিনীর প্রয়োজন হবে না। কোন ভোটারকে কেউ ভোটদানে বাধা বা ভয়- ভীতি দেখানোর সুযোগ থাকবেনা।

নিরাপদ ও স্বচ্ছ ভোট গ্রহন সম্ভব হবে। এটি স্বল্প ব্যয়ে হবে। প্রার্থী, ভোটার, সমর্থক এবং, নির্বাচন পরিচালনাকারি কর্তৃপক্ষ সবাই নিরাপদ থাকবেন। অর্থাৎ পৃথিবীর যে কোন দেশে শতভাগ নিরাপদ ও স্বচ্ছ নির্বাচন করা সম্ভব হবে। নির্বাচন নিয়ে সংঘাত, কারচুপি বা বিতর্কের অবসান হবে চিরতরে।

আমি আমার এই পরিকল্পনা নির্বাচন কমিশন বাংলাদেশের কাছেও বিক্রি করতে চাই।

প্রকাশ থাকে যে, আমি ২০১৭ সালের ডিসেম্বর মাসে সাবেক নির্বাচন কমিশনকে এবং মার্চ ২০২৩ বর্তমান নির্বাচন কমিশন বাংলাদেশকে আমার এই পরিকল্পনা বিক্রির প্রস্তাব দিয়েছিলাম। আজও আমি কোন জবাব পাইনি।

আমি বাংলাদেশের নির্বাচন কমিশন ও সারা বিশ্বের নির্বাচন কমিশনকে চ্যালেঞ্জ করছি- আমার প্রণীত নির্বাচনী পরিকল্পনা অনুযায়ী নির্বাচন করলে বিশ্বের যেকোন দেশে নিরাপদ ও শতভাগ স্বচ্ছ নির্বাচন করা সম্ভব হবে।

লেখক-

প্রকাশক ও সম্পাদক, সাপ্তাহিক "সৌহার্দ্য"

 



আপনার মূল্যবান মতামত দিন: