মহাকাশ স্টেশনে নভোচারী পাঠালো চীন

সময় ট্রিবিউন | ১৭ জুন ২০২১ ১৪:০১

ফাইল ছবি

তিন নভোচারীকে সফলভাবে মহাকাশে পাঠাতে সক্ষম হয়েছে চীন। বৃহস্পতিবার (১৭ জুন) এই যাত্রার মাধ্যমে নতুন একটি গ্রহে পদচারণার লক্ষে আরেক ধাপ এগিয়ে গেল দেশটি।

শেনজু-১২ নামের এই মহাকাশযানটি বৃহস্পতিবার সকালে লং মার্চ-২এফ নামের রকেটের মাধ্যমে যাত্রা শুরু করে। চীনের গবি মরুভূমির জিউকুয়ান স্যাটেলাইট লাউঞ্জ সেন্টার থেকে রকেটটি যাত্রা শুরু করে।

এই মিশনের মাধ্যমে ক্রুদের একটি কোর মডিউলের গ্রহে পাঠানো হলো, যে গ্রহটিকে ‘টাইয়ানগং’ বা ‘স্বর্গীয় স্থান’ বলছে চীনা কর্তৃপক্ষ। যদিও মহাকাশের নিম্ন অক্ষের এই গ্রহটি এখনও পুরোপুরি চিহ্নিত নয়।

চীনের রাষ্ট্রীয় টিভি চ্যানেল সিসিটিভি বলছে, মহাকাশযানটি যাত্রা শুরুর সাড়ে ছয় ঘণ্টার মধ্যে কোর মডিউলে পৌঁছাতে সক্ষম হবে। ক্রুরা সেখানে তিন মাস অবস্থান করবেন। তারা সেখানে জীবনযাপন এবং ব্যবস্থাপনা সম্পর্কে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করবেন।

শেনজু-১২ প্রথম ক্রু বহনকারী মিশন। এছাড়া চীনের মহাকাশ গবেষণায় কাজ করা ১১টি টিমের মধ্যে এটি তৃতীয় মিশন যেটি কোনো গ্রহের লক্ষ্যে যাত্রা করল। অন্যদিকে এটি গত পাঁচ বছরের মধ্যে মানুষ বহন করা চীনের প্রথম মিশন।

তিন মাস অবস্থানকালে দুই নভোচারী দুবার লম্বা সময়ের জন্য মহাকাশ পরিব্রাজন করবেন। এই মিশনটি ফেরার পর গ্রহটিতে তিন সদস্যের আরেকটি ক্রু টিম পাঠাবে চীন। সেই সঙ্গে সেখানে দুটি ল্যাবরেটরি মডিউলও পাঠানো হবে। গ্রহটি নিয়ে বিজ্ঞানীদের সব কাজ ২০২২ সালের মধ্যেই শেষ হবে বলে আশা করা যাচ্ছে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top