ত্বক, চুল ও নখের হাল অবস্থা জানাবে গুগলের এআই টুল

সময় ট্রিবিউন | ২২ মে ২০২১ ০৯:১৭

ছবি: ইন্টারনেট

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর একটি টুল আনার কথা জানিয়েছে টেক জায়েন্ট গুগল। ডার্মাটোলজি অ্যাসিস্ট্যান্ট নামের এই টুলটির সাহায্যে ত্বক, চুল ও নখের হাল অবস্থা জানা যাবে।

এই প্রযুক্তি চালু হলে ডিজিটাল চিকিৎসা ব্যবস্থায় গুরুত্বপূর্ণ অগ্রগতি হবে।এর ফলে কোনো রোগী তার ত্বক, চুল ও নখ সংক্রান্ত কোনো সমস্যায় ভার্চুয়ালি চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করেই সমাধান পাবেন বলে আশা প্রকাশ করছেন গবেষকরা।

রোগী সংশ্লিষ্ট অংশের ছবি তুলে চিকিৎসককে পাঠালে স্পট বা বিভিন্ন লক্ষণের ওপর ভিত্তি করে ছবি পর্যালোচনা করে এআই সম্ভাব্য সমস্যা বা রোগ স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করবে।গুগল আইও সংশ্লিষ্ট ডেভেলপারদের বাৎসরিক সম্মেলনে প্রতিষ্ঠানটি গুরুত্বপূর্ণ এই টুল আনার ঘোষণা দেয়। চলতি বছরের শেষ দিকে টুলটিকে অ্যাপ আকারে অবমুক্ত করা হবে।টুলটির সফল পরীক্ষা ইতোমধ্যে সম্পন্ন হয়েছে, এমনকি ইউরোপীয় দেশগুলোতে ব্যববহারের জন্য অনুমোদনও পেয়েছে।

এদিকে, একজন ক্যান্সার বিশেষজ্ঞ বলেছেন, এআই প্রযুক্তির কল্যাণে চিকিৎসকরা আরো কার্যকরভাবে রোগীদের চিকিৎসা সেবা দিতে পারবেন।গুগল জানিয়েছে, ত্বক, চুল ও নখের বিভিন্ন সমস্যা সম্পর্কে জানতে প্রতি বছর ১০ বিলিয়ন মানুষ গুগলে খোঁজ করে। এসব সমস্যার ডিজিটাল সমাধানে গুগল টানা ৩ বছর কাজ করেছে। বিভিন্ন জটিল সব সমস্যার ৬৫ হাজার ছবির ডেটাসেটও তৈরি করেছে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top