9309

12/05/2021 ‘ভারত-বাংলাদেশ বন্ধুত্বের ৫০ বছর’

‘ভারত-বাংলাদেশ বন্ধুত্বের ৫০ বছর’

সময় ট্রিবিউন

২৫ নভেম্বর ২০২১ ১৭:০০

ভারত ও বাংলাদেশের মধ্যে ঐতিহাসিক স্থল সীমানা চুক্তি পারস্পরিক আলোচনার মাধ্যমে সীমান্ত বিরোধ মীমাংসার ক্ষেত্রে এমন এক সময়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে, যখন ‘কিছু’ দেশ বলপ্রয়োগের মাধ্যমে সেটি নষ্ট করার চেষ্টা করছে বলে মন্তব্য করেছেন ভারতীয় সেনাবাহিনীর প্রধান জেনারেল মনোজ নারাভানে।

বুধবার (২৪ নভেম্বর) নয়াদিল্লিতে সেন্টার ফর ল্যান্ড ওয়ারফেয়ার স্টাডিজের আয়োজিত ‘ভারত-বাংলাদেশ: বন্ধুত্বের ৫০ বছর’ শীর্ষক এক সেমিনারে এই মন্তব্য করেন তিনি।

দেশটির পূর্বাঞ্চলীয় লাদাখে চীনের সামরিক বাহিনীর সঙ্গে ভারতের যখন উত্তেজনা চলছে এবং এই উত্তেজনা প্রশমনে দফায় দফায় আলোচনা চললেও তা খুব বেশি ফলপ্রসূ হয়নি তখন জেনারেল মনোজ নারাভানে প্রতিবেশি বাংলাদেশের সঙ্গে সুসম্পর্কের গান গাইলেন।

সেমিনারে বাংলাদেশের হাই কমিশনার মুহাম্মদ ইমরান ভারতের সঙ্গে বাংলাদেশের দীর্ঘদিনের ঝুলে থাকা পানি বণ্টনের বিষয়টি ‘আবেগপ্রবণ সমস্যা’ বলে অভিহিত করেন। একই সঙ্গে পুরোনো এই সমস্যা সমাধানে মনোযোগ দেওয়ার আহ্বান জানান তিনি।

জেনারেল নারাভানে বলেন, আমাদের দুই দেশের ঐতিহাসিক স্থল সীমান্ত চুক্তি পারস্পরিক বোঝাপড়া এবং গঠনমূলক আলোচনার মাধ্যমে কীভাবে বিবাদপূর্ণ সীমান্ত সমস্যার সমাধান করা যায়, সেটির অনন্য উদাহরণ তৈরি করেছে। এটা এমন এক সময়ে হয়েছে যখন নির্দিষ্ট কিছু দেশ বলপ্রয়োগের মাধ্যমে, প্রথাগত নিয়ম এবং প্রটোকলকে উপেক্ষা করে এবং অন্যদের আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্পূর্ণ অবজ্ঞা প্রদর্শন করে স্থিতাবস্থা বদলে দেওয়ার চেষ্টা করছে।

তিনি বলেছেন, আমাদের মধ্যে এই চুক্তি তিনটি ‘এমএস’—পারস্পরিক শ্রদ্ধা, (পারস্পরিক) বিশ্বাস এবং (পারস্পরিক) প্রতিশ্রুতির প্রতীক।

 

সূত্র: দ্য হিন্দু, টাইমস অব ইন্ডিয়া।

ভারপ্রাপ্ত সম্পাদক : মেহেদি হাসান
যোগাযোগ: আহসান উল্যাহ এনিমা ভিস্তা, বি-৬(সাত তলা), ৩০-তোপখানা রোড, ঢাকা-১০০০
ফোন: ০১৮১১ ৫১৫৫৬৫
ইমেইল: [email protected]