6811

10/26/2021 আইসিসি'র সেরা খেলোয়াড় হলেন জো রুট

আইসিসি'র সেরা খেলোয়াড় হলেন জো রুট

সময় ট্রিবিউন

১৩ সেপ্টেম্বর ২০২১ ১৯:৫১

ক্রিকেটের আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি) বিবেচনায় আগস্ট মাসের সেরা খেলোয়াড় মনোনীত হয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। নারীদের বিভাগে সেরা নির্বাচিত হয়েছেন আয়ারল্যান্ডের ইমার রিচার্ডসন।

আজ সোমবার পুরুষ ও নারীদের বিভাগে গেল মাসের সেরা খেলোয়াড়ের নাম ঘোষণা করে আইসিসি।

গত আগস্টে সেরা হবার দৌড়ে রুটের প্রতিদ্বন্দ্বী ছিলেন ভারতের পেসার জাসপ্রিত বুমরাহ ও পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি। তবে বুমরাহ ও আফ্রিদিকে টপকে সেরা নির্বাচিত হলেন রুট।

গত মাসে ঘরের মাঠে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে তিনটি সেঞ্চুরি করেন রুট। তিন ম্যাচের পাঁচ ইনিংসে ৫০৭ রান করেন তিনি। দুর্দান্ত পারফরমেন্সের সুবাদে টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষেও ওঠেন ইংলিশ ক্যাপ্টেন।

অন্যদিকে, নারীদের ক্যাটাগরিতে ইমার রিচার্ডসনের সঙ্গে সেরার দৌড়ে ছিলেন আয়ারল্যান্ডের গেবি লুইস এবং থাইল্যান্ডের নাটয়া বুচথাম। তবে এই দুজনকে পেছনে ফেলে সেরা নির্বাচিত হন রিচার্ডসন।

এর আগে চলতি বছরের শুরু থেকেই প্রতি মাসে সেরা পুরুষ ও নারী ক্রিকেটার বাছাই করার নিয়ম চালু করে আইসিসি। জানুয়ারি থেকে চালু হওয়া এই খেতাবের প্রথমটিই ওঠে ঋষভ পন্টের হাতে। পরের দুই মাসের পুরস্কারও ওঠে অপর দুই ভারতীয় বোলার রবিচন্দ্রন অশ্বিন ও ভুবনেশ্বর কুমারের হাতে।

এপ্রিলের খেতাব জয় করেন পাকিস্তানি তারকা বাবর আজম আর মে-তে মনোনয়ন পাবার পর সেরা ক্রিকেটার নির্বাচিত হন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক ও উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। জুনে নির্বাচিত হওয়া কিউই উদীয়মান তারকা ডেভন কনওয়ের পর জুলাই সেরা ক্রিকেটার হন বিশ্বসেরা অলরাউণ্ডার সাকিব আল হাসান।

উল্লেখ্য, আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় প্রত্যেক মাসের সেরা পুরুষ ও নারী ক্রিকেটারকে। আইসিসির বিশেষজ্ঞ প্যানেলের ৯০ শতাংশ এবং সমর্থকদের ১০ শতাংশ ভোটের ওপর বিবেচনা করে মাসের সেরা খেলোয়াড় নির্বাচন করা হয়।

ভারপ্রাপ্ত সম্পাদক : মেহেদি হাসান
যোগাযোগ: আহসান উল্যাহ এনিমা ভিস্তা, বি-৬(সাত তলা), ৩০-তোপখানা রোড, ঢাকা-১০০০
ফোন: ০১৮১১ ৫১৫৫৬৫
ইমেইল: [email protected]