রোহিঙ্গা সমস্যা সমাধানে জার্মানিসহ বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

সময় ট্রিবিউন | ১৪ অক্টোবর ২০২১ ১৯:৪৫ আপডেট: ২৬ অক্টোবর ২০২১ ০৮:৫৯

জার্মানি সফররত রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দেশটির প্রেসিডেন্ট ফ্র্যাঙ্ক-ওয়াল্টার স্টেইনমিয়ারের সঙ্গে তার সরকারি বাসভবন বেলেভিউ প্যালেসের সামনে। ছবি: পিআইডি

বাসস: রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ নিতে জার্মানিসহ বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

জার্মানি সফররত রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট ফ্র্যাঙ্ক-ওয়াল্টার স্টেইনমিয়ারের সঙ্গে তার সরকারি বাসভবন বেলেভিউ প্যালেসে সাক্ষাতকালে এ আহ্বান জানান।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন গণমাধ্যমকে এসব জানিয়েছেন।

তিনি বলেন, সাক্ষাতকালে রাষ্ট্রপতি মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক সহায়তা দেয়া ও জাতিসংঘে বিষয়টি তুলে ধরার জন্য জার্মান সরকারকে ধন্যবাদ জানান। রোহিঙ্গাদের নিজ মাতৃভূমিতে প্রত্যাবাসনে কার্যকর পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানান তিনি।

রাষ্ট্রপতি বলেন, জার্মানি বাংলাদেশের বিশ্বস্ত উন্নয়ন অংশীদার। স্বাধীনতার পর থেকে বাংলাদেশের উন্নয়নে জার্মানির সহযোগিতার বিষয় তুলে ধরেন রাষ্ট্রপতি।

বাংলাদেশে করোনার টিকা এবং মেডিক্যাল সরঞ্জাম অনুদান হিসেবে পাঠানোর জন্য জার্মান সরকারকে ধন্যবাদ জানান তিনি।

বাংলাদেশ এবং জার্মানির মধ্যে বিদ্যমান বাণিজ্যিক সম্পর্ক অত্যন্ত চমৎকার এবং দিনদিন সম্প্রসারিত হচ্ছে উল্লেখ করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাংলাদেশের হাইটেক পার্ক এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চলসহ বিভিন্ন ক্ষেত্রে আরও জার্মান বিনিয়োগের আহ্বান জানান।

রাষ্ট্রপতি জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় জার্মানি ও ইউরোপীয় ইউনিয়নের নেয়া নতুন পদক্ষেপের প্রশংসা করেন। তিনি আশা করেন, বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোর বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে জার্মানি ও ইউরোপীয় ইউনিয়ন উদার মনোভাব পোষণ করবে।

জার্মানির হেইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু প্রফেসরিয়াল ফেলোশিপ চালু করায় কৃতজ্ঞতা প্রকাশ করে রাষ্ট্রপতি বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ভিসা সহজীকরণের আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন, সন্ত্রাস ও উগ্রবাদের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতির ফলে অর্থনৈতিকভাবে দ্রুত এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাণী দেয়ার জন্য জার্মান প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ।

বাংলাদেশের সঙ্গে জার্মানির দ্বিপাক্ষিক বাণিজ্যের ব্যাপারে সন্তোষ প্রকাশ করে জার্মান প্রেসিডেন্ট দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধিতে সরকারি-বেসরকারি পর্যায়ে সফর বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন।

করোনা মহামারি নিয়ন্ত্রণে বাংলাদেশের উদ্যোগের প্রশংসা করে জার্মান প্রেসিডেন্ট এ ব্যাপারে তার দেশের সহযোগিতা অব্যাহত রাখার কথা জানান।

সাক্ষাতকালে তারা আন্তর্জাতিক রাজনীতিসহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন।




আপনার মূল্যবান মতামত দিন:


Top