শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৬ মাঘ ১৪২৮

কৃষি প্রণোদনার আওতায় কৃষকদের বিনামূল্যে সার বিতরণ

নাটোর প্রতিনিধি | ১১ সেপ্টেম্বর ২০২১ ১৮:০০

ছবিঃ সংগৃহীত

নাটোরের সিংড়া উপজেলা চলনবিল হলরুমে ২০২১-২০২২ অর্থবছরে কৃষি প্রণোদনার আওতায় কৃষকদের মধ্যে বিনামূল্যে গ্রীষ্মকালীন পেঁয়াজ, নাবী পাট বীজ ও সার বিতরণ করা হয়েছে।

শনিবার (১১ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এসময় প্রতিমন্ত্রী তার ব্যক্তিগত তহবিল থেকে ৪০ জন ব্যক্তি ও ৫টি প্রতিষ্ঠানকে দুই লাখ টাকার চেক দেন।

এসময় প্রতিমন্ত্রী বলেন, দেশে গ্রামীণ অবকাঠামোগত উন্নয়নের কারণে কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপণ্য খুব সহজেই পরিবহন ও বাজারজাত করতে পারছে। ঘরে বসেই কৃষকরা এখন বিভিন্ন কৃষিপণ্যের মূল্য তালিকা পাচ্ছে, পাশাপাশি পণ্যের ন্যায্য মূল্যও পাচ্ছে অনায়াসে। এসব ডিজিটাল বাংলাদেশের সুফল।

তিনি আরো বলেন, কৃষিতে আধুনিকায়ন করার ফলে সুফল পাচ্ছে কৃষকরা। কৃষি যান্ত্রিকীকরণ, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, সেচে ভুর্তকি, সারের মূল্যহ্রাস, প্রণোদনা কর্মসূচির মাধ্যমে কৃষকদের হাতে উন্নত মানের বীজ, সারসহ নানা উপকরণ বিনামূল্যে দেওয়া হচ্ছে। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কৃষকরা ঘরে বসে তাদের চাষাবাদ ও সমস্যা সমাধানে পরামর্শ পাচ্ছেন। সরকার ডিজিটাল কৃষি তথা ই-কৃষি প্রবর্তন করছে।

প্রতিমন্ত্রী বলেন, বিএনপি সরকারের সময় সারের জন্য কৃষকদের জীবন দিতে হয়েছে। সারের জন্য বিএনপি নেতাদের পেছনে পেছনে ছুটতে হয়েছে। টাকা দিয়েও সার কিনতে পারেনি কৃষক। অথচ বর্তমান সরকার এখন বিনামূল্যে কৃষকদের সার দিচ্ছে। কৃষকদের আর সারের পেছনে পেছনে ঘুরতে হয় না। বর্তমানে চলনবিলে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, খাল খননের ফলে কৃষকরা ফসলের ন্যায্য মূল্য পাচ্ছে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top