ফ্যানের পাখা পরিষ্কার রাখবেন যেভাবে

সময় ট্রিবিউন | ৮ সেপ্টেম্বর ২০২১ ২৩:৪৪ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ১৩:২১

ছবি : ইন্টারনেট

ভ্যাপসা গরমে ফ্যান থেকে যদি ঠিক মতো বাতাস না দেয় তা হলে তো খুবই মুশকিল! আসলে পাখায় খুব ধুলো-ময়লা জমে গেলে ঠিক মতো হাওয়া হয় না। তখন পাখা পরিষ্কার করা ছাড়া কোনও রাস্তা নেই। এই সমস্যায় যাতে না পড়তে হয়, তাই পাখা পরিষ্কার করার অভ্যেস থাকা জরুরি। এতে ঘর পরিচ্ছন্নও থাকবে। ঠিক মতো হাওয়াও হবে। আবার পাখা থেকে ধুলো-ময়লা উড়ে এসে বিছানায় পড়বে না। কী ভাবে পাখা পরিষ্কার করবেন?

সাবান পানি দিয়ে : সাবান পানি দিয়ে পাখা পরিষ্কার করার আগে অবশ্যই বাড়ির বৈদ্যুতিক লাইন বন্ধ করে নিন। প্রথমে একটি ঝাড়ু দিয়ে পাখার ব্লেডগুলো পরিষ্কার করে নিন। এতে প্রাথমিক ভাবে ময়লা বেরিয়ে যাবে। এ বার পানিতে সামান্য সাবান মিশিয়ে নিয়ে একটি কাপড়ে ডুবিয়ে নিন। হাল্কা করে নিঙড়ে কাপড়টা দিয়ে ব্লেডগুলো মুছে পরিষ্কার করুন।

বালিশের কভার দিয়ে :একটি পুরনো বালিশের কভার নিন। খুব ভাল হয় যদি সিন্থেটিক কভার ব্যবহার করতে পারেন। কভারটি পাখার ব্লেডে লাগিয়ে দিন। এবার কভারটি ধরে ব্লেডের বাইরের দিকে টানুন। এতে পাখার ব্লেডে থাকা সব ময়লা বালিশের কভারের মধ্যে গিয়ে পড়বে। এই উপায়ে প্রত্যেকটি ব্লেড অন্তত তিন বার করে পরিষ্কার করুন। শুকনো বালিশের কভারে যদি ঠিকম তো কাজ না হয়, তা হলে কভারটি সাবান মেশানো পানিতে ভিজিয়ে টানুন। পাখা খুব ভাল পরিষ্কার হবে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top