রান্নার গ্যাস সাশ্রয়ের কিছু সহজ উপায়

সময় ট্রিবিউন | ২ সেপ্টেম্বর ২০২১ ১৭:৪৫ আপডেট: ৩ সেপ্টেম্বর ২০২১ ১৫:২৯

ছবি : ইন্টারনেট

রান্নার গ্যাসের দাম দিন দিন ঊর্ধ্বমুখী অর্থাৎ, মধ্যবিত্তের পকেটে টান। তার উপর বাড়ি থেকে কাজের জমানায় ঘন ঘন হাত বাড়াতে হচ্ছে চা-জলখাবারের দিকে। ফলে মাস শেষ হওয়ার আগেই ফুরিয়ে যাচ্ছে গ্যাস। কপালে বাড়ছে চিন্তার ভাঁজ। এখন উপায়? কয়েকটি সহজ উপায়ে রান্নার গ্যাস সাশ্রয় করতে পারেন। জেনে নিন তেমন কয়েকটি উপায়।

১) নিয়মিত নজর রাখুন পাইপ, রেগুলেটর বা বার্নারে কোনও লিক হচ্ছে কিনা। ছোটখাটো লিকও যদি চোখ এড়িয়ে যায়, তাহলে পরে বিপদে পড়বেন আ়পনিই।

২) অল্প আঁচে রান্না করুন। গ্যাস বাড়িয়ে রান্না করলে জ্বালানি যেমন ফুরোবে তাড়াতাড়ি, তেমন খাবারের উপকারি এনজাইম ও ভিটামিনও নষ্ট হয়ে যাবে। কম আঁচে রান্না করলে পকেট এবং স্বাস্থ্য, দুয়ের জন্যই ভাল।

৩) অনেক রান্নার ক্ষেত্রেই আগে একটি পাত্রে পানি ফুটিয়ে নিতে হয়। প্রতিটি পদ রান্নার আগে আলাদা ভাবে পানি ফোটাবেন না। একবারেই পানি ফুটিয়ে নিন। তার পর ফ্লাস্কে রেখে দিন। রান্নার সময়ে দিব্যি ব্যবহার করা যাবে সেই গরম পানি।

৪) যখন যা-ই রান্না করবেন, ঢাকা দিয়ে করুন। ভাপে রান্না তাড়াতাড়ি হয়। ফলে একই পদ তৈরি হতে কম সময় লাগে। কম গ্যাস পুড়বে।

৫) রান্না করার সময়ে অনেক ক্ষেত্রেই আমরা চট করে হাতের কাছে খুঁজে পাই না প্রয়োজনীয় উপকরণ। কখনও খুঁজতে হয় হলুদ গুঁড়ো, তো কখনও খুঁজতে হয় আগে থেকে বেটে রাখা পোস্ত। এতে অনেকটা সময় চলে যায়। তাই গ্যাসও শেষ হয় তাড়াতাড়ি। এবার থেকে আগেই হাতের কাছে গুছিয়ে রাখুন প্রয়োজনীয় উপকরণ।

৬) প্রেশার কুকারের ব্যবহার বাড়ান। রান্না হবে‌ তাড়াতাড়ি। গ্যাসের পিছনে অর্থদণ্ড কমবে।

৭) ফ্রিজ থেকে শাক-সবজি বার করেই আমরা সোজা তা রান্নায় দিয়ে দিই। কিন্তু ঠান্ডা থাকার কারণে তা সিদ্ধ হতে অনেক বেশি সময় লাগে। তাই রান্নার ৩-৪ ঘণ্টা আগে ফ্রিজে থেকে বার করে রাখুন শাক-সব্জি।

৮) যদি দেখেন যে বার্নার থেকে হলুদ বা কমলা রঙের শিখা বেরোচ্ছে, তাহলে বুঝতে হবে যে তাতে সামান্য কার্বন জমা হয়েছে। সঙ্গে সঙ্গে পরিষ্কার করে নিন। আপনার জ্বালানির সাশ্রয় হবে।

৯) তামা বা স্টেনলেস স্টিলের পাত্র বেশি ব্যবহার করুন। তাতে রান্না তাড়াতাড়ি হবে। গ্যাস কম পুড়বে।

 




আপনার মূল্যবান মতামত দিন:


Top