ভেজা চুলে ঘুমালে যেসব ক্ষতি হতে পারে

সময় ট্রিবিউন | ২১ আগস্ট ২০২১ ১১:২৭ আপডেট: ২৭ অক্টোবর ২০২১ ১১:৫১

ছবি : ইন্টারনেট

অফিসে যাওয়ার জন্য সকালে অনেকেই চুল ভেজাতে পারেন না। তাই সন্ধেবেলা ফিরে এসে ভাল করে গোসল করেন। কিন্তু চুল না শুকিয়েই সেই ভেজা চুল নিয়েই রাতে ঘুমোতে চলে যান। অনেকে আবার বেলায় গোসল করলেও সেই ভিজে চুলেই দিন রাত ঘুমান। আসলে আমাদের ভিজে চুলে ঘুমোচ্ছেন? জানুন কী কী ক্ষতি হতে পারে।

জট পড়াঃ জট পড়ার হাত থেকে বাঁচতে দিনে অনেক বার করে চুল আঁচড়ান? এসব করেও কোনও লাভ হবে না, যদি ভিজে চুলে ঘুমোনোর অভ্যাস থেকে থাকে। কারণ ভিজে চুলে ঘুমোলে চুলে প্রচুর জট পড়ে এবং তা থেকে চুল পড়ার আশঙ্কাও তৈরি হয়।

চুলে দুর্গন্ধঃ ভিজে চুলে ঘুমোলে চুল থেকে বাজে গন্ধ বার হয়। কারণ ঘুমনোর সময় চুলের ত্বক স্বাভাবিকভাবেই ঘেমে যায়। তার উপর চুলের ত্বক যদি ভিজে থাকে, তাহলে জল ও ঘাম মিশে একধরনের দুর্গন্ধ তৈরি হয়। পরে চুল শুকিয়ে গেলেও কিন্তু এই দুর্গন্ধ থেকেই যাবে।

রুক্ষ চুলঃ চুল কেন রুক্ষ হয়ে যাচ্ছে বুঝতে পারছেন না তো? ভিজে চুল বালিশে অনবরত ঘষা লাগার কারণে চুল তার স্বাভাবিক কোমলতা হারায়, ফলে চুল রুক্ষ হয়ে যায়। তাই চুল নমনীয় ও কোমল রাখতে ভিজে চুলে শোওয়ার অভ্যাস ত্যাগ করুন।

খুশকি ও ছত্রাকের সমস্যাঃ জানেন কি, ভিজে চুলে ঘুমোলে ছত্রাক সংক্রমণ ঘটতে পারে? মাথার ত্বক ভিজে ও স্যাঁতেসেঁতে থাকায়, তা থেকে ছত্রাক সংক্রমণের আশঙ্কা তৈরি হয়। এ ছাড়া এই রকম ভিজে চুলে শুলে মাথার ত্বকে খুশকির সমস্যাও বাড়তে পারে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top