জেনে নিন গরমে আরাম দেবে কোন ‘কাপড়’

সময় ট্রিবিউন | ১৮ জুলাই ২০২১ ২০:৫৫ আপডেট: ২৭ জুলাই ২০২১ ১১:২৭

ছবিঃ সংগৃহীত

ভ্যাপসা গরম, প্রচণ্ড রোদ। যেভাবেই বোঝানো হোক না কেন, অনুভূতি কিন্তু একটাই—গরম। প্রকৃতি মাঝেমধ্যে বৃষ্টির ছোঁয়া দিচ্ছে। তারপরও কাটেনি গরমের প্রভাব। এ সময়ে পোশাকটা কেমন হবে? সাজটা কেমন হলে আরাম পাবেন? কোথায় কখন কী ধরনের পোশাক পরবেন? প্রশ্নগুলো কিছুটা হলেও ভাবায়। হালকা রং, পাতলা কাপড়, আরামদায়ক কাট। গরমে একটু আরাম পেতে হলে পোশাকে এই বিষয়গুলো থাকতে হবে।

পোশাক বাছাইয়ে খেয়াল রাখতে হবে, তা আরামদায়ক হবে কি-না। সেদিক থেকে ডিজাইনে প্রাধান্য পায় সুতি, লিনেনের মতো কাপড়।

গরমের পোশাক হতে পারে সাদা বা তার কাছাকাছি কোনো রঙ। তবে ফ্যাশনে এখন রঙিন পোশাকও মানানসই। তবে এখন হালকা রঙিন পোশাকই বেশি মানানসই। আর গরমের কারণে অবশ্যই পোশাকের কাপড় হতে হয় আরামদায়ক।

গরমের কাপড় যেমন পাতলা রাখা চাই, ঠিক তেমনি থাকতে হবে তার আলো ভেদন ক্ষমতাও। পাতলার পাশাপাশি পোশাক হওয়া চাই মসৃণ। যত মসৃণ তত আরামদায়ক।

বিশেষ করে গরমের এই সময়ে শরীরে ভালোমতো বাতাস চলাচল করতে সাহায্য করে সুতির পোশাক। ফলে দীর্ঘ সময় পরে থাকার জন্য সুতিই ভালো ও স্বাচ্ছন্দ্যময়। এছাড়া গরমে অনেকেই অত্যধিক মাত্রায় ঘামতে থাকেন। সুতির পোশাক এই ঘাম সহজে শুষে নিতে পারে।

ছাপা কাপড়ও বেছে নিতে পারেন। গরমের পোশাকে ছাপা নকশাই সবচেয়ে বেশি স্বস্তি দেয় বলে মনে করেন ডিজাইনার রামিম রাজ। শিফন, ক্রেপ, সিল্ক, লিনেন সব ধরনের কাপড়ের ওপরই ফুল, জ্যামিতিক ছাপা নকশাসহ অনেক ধরনের নকশাই ফুটিয়ে তোলা হচ্ছে। কাটটা একটু ভিন্ন ধরনের করতে পারেন। প্রাকৃতিক তন্তু থেকে এই পোশাক তৈরি করা হয় বলে তা খুব মসৃণ হয়, তাই শরীরের কোনো অংশে অস্বস্তি হয় না। তাই এই গরমে আপনিও হালকা রঙের সুতির পোশাক পরতে পারেন।




আপনার মূল্যবান মতামত দিন:


Top