সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮

ইয়েমেনে প্রতি ৫ জন শিশুর মধ্যে ৪ জনের মানবিক সহায়তা প্রয়োজন

সময় ট্রিবিউন | ২৪ নভেম্বর ২০২১ ১৫:২০

ছবিঃ সংগৃহীত

চলতি বছরের শেষ নাগাদ যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে সংঘর্ষে নিহতের সংখ্যা পৌনে চার লাখ ছাড়াতে পারে বলে জানিয়েছে জাতিসংঘ। 

জাতিসংঘ বলছে, সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটের সঙ্গে হুথি বিদ্রোহীদের চলমান এই সংঘর্ষে ২০২১ সালের শেষ নাগাদ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রাণ হারানো মানুষের সংখ্যা পৌছাতে পারে ৩ লাখ ৭৭ হাজারে। তাদের অনুমিত এই প্রাণহানির সংখ্যার ৭০ শতাংশই হতে পারে শিশু, যাদের বয়স পাঁচ বছরের কম। এছাড়া নিহতদের মধ্যে ৬০ শতাংশ মানুষই চলমান ইয়েমেন যুদ্ধের পরোক্ষ কারণ হিসেবে প্রাণ হারাতে পারেন। পরোক্ষ এসব কারণের মধ্যে রয়েছে ক্ষুধা এবং প্রতিরোধযোগ্য অসুখ ও রোগ। এছাড়া যুদ্ধের প্রত্যক্ষ যেসব কারণে মানুষ প্রাণ হারাচ্ছেন, তার মধ্যে রয়েছে উভয়পক্ষের সম্মুখ যুদ্ধ এবং বিমান হামলা।

ইউএনডিপির প্রশাসক আচিম স্টেইনার বলছেন, ‘ইয়েমেনে সম্মুখ সমরে নিহত মানুষের চেয়ে সংঘর্ষের পরোক্ষ কারণে প্রাণ হারানো মানুষের সংখ্যা বেশি বলে আমরা বিশ্বাস করি।’

এল্ডার জানান, ইয়েমেনে প্রতি পাঁচজন শিশুর মধ্যে চারজন অর্থাৎ মোট এক কোটি ১০ লাখ শিশুর জরুরি মানবিক সহায়তা প্রয়োজন। পাশাপাশি আরও চার লাখ শিশু তীব্র অপুষ্টিতে ভুগছে এবং ২০ লাখের বেশি শিশু স্কুল থেকে ঝরে পড়েছে। এছাড়া আরও অনেক শিশুর প্রাণহানি এবং আহতের খবর হিসেবের বাইরে রয়ে গেছে বলেও জানিয়েছিলেন তিনি।

জাতিসংঘ বলছে, ইয়েমেনে বর্তমানে বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক সংকট সৃষ্টি হয়েছে। দেশটির কমপক্ষে ১ কোটি ৫৬ লাখ মানুষ বর্তমানে চরম দারিদ্র্যের মধ্যে বসবাস করছেন।




আপনার মূল্যবান মতামত দিন:


Top