ভারতে গড়ে দৈনিক ৮০ খুন, ৭৭ ধর্ষণ

সময় ট্রিবিউন | ১৬ সেপ্টেম্বর ২০২১ ১২:৪৫ আপডেট: ২৬ অক্টোবর ২০২১ ০৭:৫৯

প্রতীকী ছবি

২০২০ সালে ভারতে দৈনিক গড়ে ৮০টি খুন ও ৭৭টি ধর্ষণের ঘটনা ঘটেছে। এ সময়ে মোট ২৯ হাজার ১৯৩টি প্রাণহানির ঘটনা ঘটেছে। এর মধ্যে উত্তরপ্রদেশ (৩,৭৭৯) রয়েছে তালিকার সবার ওপরে। এরপরেই রয়েছে বিহার (৩,১৫০), মহারাষ্ট্র (২১৬৩), মধ্যপ্রদেশ (২১০১) ও পশ্চিমবঙ্গ (১৯৪৮)।

মঙ্গলবার ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

২০২০-এর রিপোর্ট অনুসারে, ২০১৮ সালের তুলনায় ২০২০ সালে অপরাধের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৬৩ শতাংশ। তামিলনাড়ুতে ৪৪ শতাংশ, জম্মু ও কাশ্মিরে ২৮ শতাংশ, রাজস্থানে ২৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ঝাড়খণ্ড এবং ওড়িষ্যায় অপরাধ বেড়েছে ২১ শতাংশ করে।

প্রতিবেদনে বলা হয়েছে, ৩৬টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে মাত্র ৯টিতেই শিশুদের বিরুদ্ধে অপরাধ বৃদ্ধি পেয়েছে। ভারতীয় দণ্ডবিধি এবং বিশেষ ও স্থানীয় আইনের অধীনে তালিকাভুক্ত এই ধরনের অপরাধের মধ্যে পশ্চিমবঙ্গের নাম বেশ ওপরের দিকে।

যদিও শীর্ষ তিনটি রাজ্যে গত তিন বছরে সব ধরনের অপরাধই হ্রাস পেয়েছে। কিন্তু উল্লেখযোগ্যভাবে এই তালিকায় ওপরে উঠে এসেছে পশ্চিমবঙ্গের নাম।

মধ্যপ্রদেশে শিশুদের বিরুদ্ধে অপরাধের ১৭ হাজার ৮টি মামলা দায়ের হয়েছে। এর পরই রয়েছে উত্তরপ্রদেশ, দায়ের হয়েছে ১৫ হাজার ২৭১টি মামলা।

তৃতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র, সেখানে দায়ের হয়েছে ১৪হাজার ৩৭১টি মামলা। এর পরই জায়গা পেয়েছে পশ্চিমবঙ্গ। রাজ্যে দায়ের হয়েছে ১০ হাজার ২৪৮টি মামলা।




আপনার মূল্যবান মতামত দিন:


Top