বিশ্বের একশো প্রভাবশালীর তালিকায় তালেবান নেতা বারাদার

সময় ট্রিবিউন | ১৬ সেপ্টেম্বর ২০২১ ১১:৩৫ আপডেট: ২৬ অক্টোবর ২০২১ ০৭:৪৩

ছবি : ইন্টারনেট

২০২১ সালে টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা ও আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আবদুল গনি বারাদার ।তালেবানের এই নেতাকে ‘ক্যারিশম্যাটিক সামরিক নেতা’ এবং ‘ধার্মিক ব্যক্তিত্ব’ হিসেবে বর্ণনা করা হয়েছে ম্যাগাজিনটিতে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) টাইম ম্যাগাজিন প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকা প্রকাশ করে।

টাইম বলছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের সমঝোতায় মুখ্য ভূমিকায় ছিলেন বারাদার। আর এ সমঝোতার ওপর ভিত্তি করেই আফগানিস্তানের ক্ষমতার মসনদ দখল করতে পেরেছে তালেবান। বলা হয়ে থাকে, তালেবানের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো নিয়ে থাকেন বারাদার। আফগানিস্তানের সাবেক সরকারি কর্মীদের জন্য যে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে, সেই সিদ্ধান্তও তিনি নেন। কাবুলে তালেবানের প্রবেশের সময় রক্তক্ষয়ী সংঘর্ষ এড়াতে তাঁর ভূমিকা ছিল অগ্রগণ্য। এ ছাড়া প্রতিবেশী দেশ পাকিস্তান ও চীনের সঙ্গে তালেবানের যোগাযোগ ও সফরেও তিনি ছিলেন মুখ্য ভূমিকায়।

বারাদার প্রথম তালেবান নেতা যিনি ২০২০ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সরাসরি টেলিফোন আলাপ করেন। এর আগে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে তালেবানের পক্ষে তিনি দোহা চুক্তিতে স্বাক্ষর করেন।

এখন তিনি আফগানিস্তানের ভবিষ্যতের ভিত্তি হিসেবে দাঁড়িয়ে আছেন। তালেবানের অন্য নেতাদের থেকে তিনি তরুণদের কাছে অধিকতর গ্রহণযোগ্য।

এই তালিকায় রয়েছেন- মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ভারতের পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম।




আপনার মূল্যবান মতামত দিন:


Top