ভেনিস চলচ্চিত্র উৎসবে গোল্ডেন জিতল ‘হ্যাপেনিং’

সময় ট্রিবিউন | ১২ সেপ্টেম্বর ২০২১ ১৬:৫২ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ১২:১০

ছবি: ইন্টারনেট

১১ সেপ্টেম্বর পর্দা নামলো ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। উৎসবে সেরা ছবির পুরস্কার ‘গোল্ডেন লায়ন’ জিতে নিয়েছে ফরাসি ছবি ‘হ্যাপেনিং’। ছবিটি পরিচালনা করেছেন অড্রে ডিভান। ১৯৬০ এর দশকে অবৈধ গর্ভপাতকে ঘিরে ফরাসি ছবিটির কাহিনী আবর্তিত হয়েছে।

অ্যানি আরনাক্সের লেখা একই নামের উপন্যাস অবলম্বনে তৈরি করা হয়েছে ‘হ্যাপেনিং’ ছবিটি। ষাটের দশকে ফ্রান্সের এক মেধাবী ছাত্রীকে ঘিরে ছবির গল্প। অন্তঃসত্ত্বা হয়ে হুমকির মুখে পড়ে মেয়েটি। বৈধ কোনো উপায় না থাকায় অবৈধভাবে গর্ভপাত করানোর উপায় খুঁজতে শুরু করে সে। ‘হ্যাপেনিং’ ছবিতে অভিনয় করেছেন অ্যানামারিয়া বার্তোলোমেই ও লনা বাজরামি।

উৎসবে সেরা পরিচালক হিসেবে ‘সিলভার লায়ন’ পেয়েছেন জেন চ্যাম্পিয়ন। ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি।

‘অন দ্য জব : দ্য মিসিং এইট’ ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন জন আর্চিলা। সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন স্প্যানিশ তারকা পেনেলোপে ক্রুজ। পেদ্রো আলমোদোভারের ‌‘প্যারালাল মাদার’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য এই পুরস্কার জিতেছেন তিনি।

উৎসবে গ্র্যান্ড জুরি পুরস্কার পেয়েছে ইতালিয়ান পরিচালক পাওলো সরেত্তিনোর ‌‘দ্য হ্যান্ড অব গড’। সেরা চিত্রনাট্যের পুরস্কার জিতেছেন ম্যাগি গিলেনহাল (দ্য লস্ট ডটার)।




আপনার মূল্যবান মতামত দিন:


Top