কঠোর বিধিনিষেধে সবচেয়ে নির্মল বাতাস রাজধানীতে

সময় ট্রিবিউন | ২৭ জুলাই ২০২১ ১১:০৯ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ১১:৫৮

লকডাউন-ফাইল ছবি

চলতি লকডাউনের মধ্যে দূষণ কমে ঢাকার বায়ুমানের উন্নতি হয়েছে। বায়ুর বিপজ্জনক অবস্থা থেকে ঢাকায় এখন নির্মল বাতাস বইছে। দূষণে শীর্ষ শহর হিসেবে পরিচিত ঢাকা এখন শীর্ষ ২০ দূষিত শহরেরমধ্যেও নেই। ঈদে বিপুলসংখ্যক মানুষের ঢাকা ছাড়া, নির্মাণকাজ বন্ধ ও গাড়ি চলাচল সীমিত থাকার কারণে বায়ুর মানের উন্নতি হয়েছে।

কয়েক বছর ধরে বিশ্বের সবচেয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় প্রথম বা দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা। তবে এবার ঈদের ছুটিতে তার উল্টো চিত্র দেখা গেছে। এ সময় বিশ্বের অন্যতম নির্মল বায়ুর শহরে পরিণত হয় ঢাকা। ঈদের পরদিন একটি বড় সময় নির্মল বাতাস পায় রাজধানীবাসী। ওই দিন সকাল আটটা থেকে বেলা তিনটা পর্যন্ত ঢাকার বাতাস ছিল ১৬ বছরের মধ্যে সবচেয়ে ভালো।

মঙ্গলবার (২৭ জুলাই) বিশ্বের বায়ুমান পর্যবেক্ষণকারী যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা এয়ার ভিজ্যুয়ালের পর্যবেক্ষণ অনুযায়ী, ঢাকা দূষিত নগরীর তালিকায় ২৪তম স্থানে রয়েছে; যার বায়ুর মান সূচক রয়েছে ৭৮-এ।

এর আগে ঈদের পরের দুই দিন ঢাকার বায়ুর মানের সূচক গড়ে ৫০-এর নিচে ছিল; যেখানে স্বাভাবিক সময়ে এই সূচক ২০০-এর বেশি থাকে।

এয়ার ভিজ্যুয়ালের ওয়েবসাইটে মঙ্গলবার (২৭ জুলাই) শীর্ষ পাঁচটি দূষিত শহরের মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই, পেরুর লিমা, আফগানিস্তানের কাবুল, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি ও ইন্দোনেশিয়ার জাকার্তা।

আন্তর্জাতিক মান অনুসারে, বায়ুর মান শূন্য থেকে ৫০ থাকা মানে বায়ু স্বাস্থ্যকর। ৫০ থেকে ১০০ হচ্ছে সহনীয় অবস্থা। ১০০ থেকে ১৫০ সংবেদনশীল, ১৫০ থেকে ২০০ অস্বাস্থ্যকর, ২০০ থেকে ৩০০ খুবই অস্বাস্থ্যকর, ৩০০ থেকে ৫০০ হচ্ছে বিপজ্জনক অবস্থা। সে হিসেবে ঢাকার বর্তমান বায়ু মান পরিস্থিতি সংবেদনশীল। দিনের বিভিন্ন সময়ে এই বায়ুর মান প্রতিনিয়ত পরিবর্তনশীল।




আপনার মূল্যবান মতামত দিন:


Top