জাবি শিক্ষার্থীদের বাস ভাড়া সর্বোচ্চ ২৫ টাকা নির্ধারণ

মান্নান, জাবি প্রতিনিধি | ২৪ নভেম্বর ২০২১ ১৭:১৫

ছবিঃ সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগে বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা (প্রান্তিক) আন্দোলনে নামে শিক্ষার্থীরা। ২৩ নভেম্বর মিরপুর ১৩ তে ইতিহাস পরিবহনের বাসে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে অসদাচারণ ও যৌন হয়রানি করে বাসের স্টাফ।

মঙ্গলবার দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অফিসে যাওয়ার জন্য ইতিহাস পরিবহনে যাত্রা করেন তিন শিক্ষার্থী। বাসে হাফ ভাড়া নিয়ে ঝামেলার পর ওয়েবিল অনুযায়ী সম্পূর্ণ ভাড়া পরিশোধ করেন তারা। মিরপুর ২ ও ১০ নাম্বারে নেমে যান দুইজন শিক্ষার্থী। গাড়িটি মিরপুর-১০ পার হয়ে সকল যাত্রী নামিয়ে দেয়। নিরাপত্তার কারণে নাম প্রকাশে অনিচ্ছুক জাবি ছাত্রী বাসের পিছনের দিকে বসার কারণে তার নামতে দেরি হয়। তিনি নামতে গেলে বাসের স্টাফবৃন্দ গেট লক করে ছাত্রীর গায়ে হাত দিয়ে ধর্ষণের হুমকি দেন। হয়রানির স্বীকার হওয়া ছাত্রী ধাক্কা দিয়ে বাস থেকে নেমে যায়। দুপুর ২.২০ মিনিটে এবং কাফরুল থানার সামনে হওয়াও দ্রুত স্থান ত্যাগ করে গাড়িটি। 

এ ঘটনার প্রতিবাদে ও অভিযুক্তের শাস্তির দাবীতে ২৪ নভেম্বর সকাল ১১ টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা (প্রান্তিক) গেটে ইতিহাস পরিবহনের ১৭ টি বাস আটকে রাখে শিক্ষার্থীরা। 

শিক্ষার্থীদের দাবীর মুখে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বিশ্ববিদ্যালয় প্রশাসন, ইতিহাস বাসের মালিক পক্ষ ও শিক্ষার্থীদের নিয়ে আলোচনায় বসেন। 

আলোচনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মাদ মুজিবুর রহমান, শহীদ রফিক জব্বার হলের প্রভোস্ট অধ্যাপক ড. সোহেল আহমেদ, বিশ্বকবি রবীন্দ্রনাথ হলের প্রভোস্ট অধ্যাপক ড. আব্দুল্লাহ হেল কাফি, ইনস্টিটিউট অব ইনফর্মেশন টেকনোলজির পরিচালক অধ্যাপক শামীম কাইসার, ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান সহ প্রক্টরিয়াল বডির অন্যন্য সদস্যরা উপস্থিত ছিলেন। 

আলোচনায় শিক্ষার্থীরা ৪ দফা দাবী তুলে ধরেন। দাবীগুলো হল- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বাসে যাতায়াতের ক্ষেত্রে সর্বোচ্চ ভাড়া ২৫ টাকা ও সর্বনিম্ন ভাড়া ৫ টাকা নির্ধারণ করতে হবে, আগামী ২৪ ঘন্টার মধ্যে অভিযুক্ত বাস স্টাফ কে আইনের হাতে সমর্পন করতে হবে, ঢাকা থেকে ছেড়ে আসা সকল বাসকে বিশ্ববিদ্যালয়ের বিশমাইল গেট পর্যন্ত আসতে হবে, গণপরিবহনে যৌন হয়রানি বন্ধ করতে হবে। 

শিক্ষার্থীদের সকল দাবী মেনে নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অঙ্গীকারনামা দেন ইতিহাস পরিবহনের চেয়ারমেন ও ঠিকানা পরিবহনের সহ সভাপতি মোঃ দেলোয়ার হোসেন। তিনি বলেন, “অন্য সকল বাস মালিকদের সাথে কথা বলে বাকী বাসগুলোতেও সর্বোচ্চ ভাড়া ২৫ টাকা নির্ধারণ করা হবে। যা আজ থেকেই কার্যকর হবে”। 

আলোচনা শেষে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান গণমাধ্যম কে বলেন, “শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনে বিশ্ববিদ্যলয় প্রশাসন সবসময় পাশে থাকবে। গতকালের ঘটনার জন্য আমরা কাফরুল থানায় যোগাযোগ করে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অভিযুক্তের বিরুদ্ধে মামলা করা হবে”।




আপনার মূল্যবান মতামত দিন:


Top