চাকরিতে বয়সসীমা বৃদ্ধিসহ ৪ দফা দাবি

রাবি প্রতিনিধি | ১১ জানুয়ারী ২০২২ ১৫:১০

ছবিঃ সংগৃহীত

চাকরিতে আবেদনের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধিসহ ৪ দফা দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চাকরিপ্রত্যাশী শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয় প্রধান ফটকের সামনে 'সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদ' ব্যানারে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচি থেকে তারা এ দাবি জানান।

তাদের দাবিগুলো হল- সকল চাকরিতে আবেদনের সময়সীমা স্থায়ীভাবে বৃদ্ধি করা, চাকরিতে নিয়োগ দুর্নীতি ও জালিয়াতি বন্ধ করা ও নিয়োগ পরীক্ষার (প্রিলি ও রিটেন) প্রাপ্ত নম্বরসহ ফলাফল প্রকাশ করতে হবে, চাকরিতে আবেদনের ফি সর্বোচ্চ ১০০ টাকা করা, একই সময়ে একাধিক নিয়োগ পরীক্ষা বন্ধ করে সমন্বিত নিয়োগ পরীক্ষার ব্যবস্থা করতে হবে বলে মানববন্ধনে দাবি জানান তারা।

মানববন্ধনে চাকরি প্রত্যাশীরা বলেন, আমাদের সবার দাবি এই ৪ দফা বাস্তবায়ন করতে হবে। প্রত্যেকটি পরিবারের সন্তান এই সমস্যাগুলোর ভুক্তভোগী। আমরা ২৭-২৮ বছর ধরে পড়াশোনা শেষ করে ফুরিয়ে যাবো, অক্ষম হয়ে যাবো। এটা মেনে নেওয়া যায় না। অধিকাংশ উন্নত দেশে চাকরির ক্ষেত্রে ৩৫ বছরের উপর বয়সসীমা। সেখানে আমাদের দেশে কেন ৩০ বছর বয়সে আটকে থাকবে।

কর্মসূচিতে বক্তারা আরও বলেন, এই যে করোনা মহামারী চলে গেল, ভবিষ্যতে আর কোন মহামারী আসবেনা তার কোন নিশ্চয়তা নেই। তাই বয়সসীমা বাড়ানো আমাদের অন্যতম দাবি। আমরা ২৬ বছর ধরে লেখাপড়া করেও চাকরি পাচ্ছি না। কিন্তু অনেকেই প্রশ্নফাঁস করে ভালো চাকরি পাচ্ছে। তাই আমরা প্রধানমন্ত্রীর কাছে আমাদের এই দাবিগুলো বাস্তবায়নের দাবি জানাই।

সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থী আতিকুর রহমানের সঞ্চালনায় কর্মসূচিতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ইসরাত জাহান, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী কামরুজ্জামান, নবাব সিরাজউদ্দৌলা সরকারি কলেজের শিক্ষার্থী বেলাল উদ্দিন। এসময় মানববন্ধনে অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।




আপনার মূল্যবান মতামত দিন:


Top