বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫:৪১ পূর্বাহ্ন

দুর্নীতির শীর্ষে আইনশৃঙ্খলা বাহিনী, ঘুষের শীর্ষে পাসপোর্ট অফিস-বিআরটিএ: টিআইবি

দুর্নীতির শীর্ষে আইনশৃঙ্খলা বাহিনী, ঘুষের শীর্ষে পাসপোর্ট অফিস-বিআরটিএ: টিআইবি

সেবা খাতে দুর্নীতির শীর্ষে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী আর ঘুষের শীর্ষে আছে পাসপোর্ট অফিস ও বিআরটিএ। বৃহস্পতিবার সকালে, রাজধানীর মাইডাস সেন্টারে সেবা খাতে দুর্নীতি নিয়ে জাতীয় খানা জরিপ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে এমন তথ্য দিয়েছে টিআইবি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান ও ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন সুলতানা কামাল।

দুর্নীতির নানা চিত্র তুলে ধরে বক্তারা বলেন, ২০১৭ সালের প্রাক্কলিত মোট ঘুষের পরিমাণ ১০ হাজার ৬৮৮ কোটি টাকা। যা ২০১৬-১৭ অর্থবছরের জাতীয় বাজেটের (সংশোধিত) ৩.৪ % এবং বাংলাদেশের জিডিপি’র ০.৫%। অনুষ্ঠানে টিআইবি চেয়ারম্যান সুলতানা কামাল বলেন, দুর্নীতি কমাতে রাজনৈতিক সদিচ্ছা না থাকলে ঘুষ ও দুর্নীতি বাড়ে।

টিআইবি’র প্রতিবেদনে দেখা যায়, ২০১৫ সালের তুলনায় ২০১৭ সালে সেবাখাতে ঘুষের শিকার খানার হার কমলেও ঘুষ আদায়ের পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, ২০১৭ সালে সার্বিকভাবে ৬৬.৫% খানা দুর্নীতির শিকার হয়েছে। এক্ষেত্রে সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত তিনটি খাত হলো— আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা (৭২.৫%), পাসপোর্ট (৬৭.৩%) ও বিআরটিএ (৬৫.৪%)। এ বছর সার্বিকভাবে ঘুষের শিকার হওয়া খানার হার ৪৯.৮%। সর্বোচ্চ ঘুষ গ্রহণকারী তিনটি খাত হলো— বিআরটিএ (৬৩.১%), আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা (৬০.৭%) ও পাসপোর্ট (৫৯.৩%)।

প্রতিবেদনে বলা হয়, জরিপে অন্তর্ভুক্ত ঘুষ প্রদানকারী খানার ৮৯ শতাংশ ঘুষ দেয়ার কারণ হিসেবে বলেছেন, ঘুষ না দিলে সেবা পাওয়া যায় না।



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

China Scholarship bd

Somoy-Tribune is one of the most revered online newspapers in Bangladesh, due to its reputation of neutral coverage and incisive analysis. © All rights reserved  2018 somoytribune.com
Desing & Developed BY ThemesBazar.Com