মঙ্গলবার, ২১ অগাস্ট ২০১৮, ০৭:২৭ অপরাহ্ন

নাজিবের বাড়ির দুই হাজার কোটি টাকার সম্পদ জব্দ

নাজিবের বাড়ির দুই হাজার কোটি টাকার সম্পদ জব্দ

নিজস্ব প্রতিবেদক

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বাড়ি থেকে বিপুল পরিমাণ সম্পদ জব্দ করা হয়েছে। নগদ অর্থ, গয়না, হাতব্যাগসহ এসব সম্পদের আর্থিক মূল্য ২৭ কোটি ৩০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ২ হাজার ২৩৮ কোটি ৭ লাখ টাকা। সূত্র : রয়টার্স।

জব্দ করা সম্পদের মধ্যে ১২ হাজার পিস গয়না, বিভিন্ন ব্যাগে প্রায় তিন কোটি ডলারের সমমূল্যের ২৬টি দেশের মুদ্রা, ৪২৩টি ঘড়ি এবং ২৩৪ জোড়া সানগ্লাস। এ ছাড়া নামি-দামি নকশাকারদের তৈরি খুব দামি ও শৌখিন জিনিস রয়েছে। পুলিশ জানায়, গয়নার তালিকায় বেশির ভাগই নেকলেস ও আংটি।

এ সংখ্যা যথাক্রমে ১ হাজার ৪০০ ও ২ হাজার ২০০। নেকলেসের মধ্যে সবচেয়ে দামিটির মূল্য ১৫ লাখ ডলার হতে পারে। গত মাসে কুয়ালালামপুরে নাজিবের বিলাসবহুল ভবন এবং মূল বাড়িসহ তার সঙ্গে সংশ্লিষ্ট ছয়টি স্থানে অভিযান চালিয়ে এসব মূল্যবান জিনিস জব্দ করা হয়। এ ঘটনার পর নাজিবের স্ত্রী রোজমাহের বিলাসিতার খবর মানুষের মনে ক্ষোভের জন্ম দেয়। গত ৯ মের নির্বাচনে পরাজয়ের পর রয়টার্সকে দেওয়া প্রথম

সাক্ষাৎকারে নাজিব রাজাক বলেছিলেন, এসব ব্যাগের বেশির ভাগই তার স্ত্রী ও মেয়ে উপহার হিসেবে পেয়েছেন। এর সঙ্গে ওয়ান এমডিবির কোনো সম্পর্ক নেই। বিশেষ করে তার মেয়ে অনেক ব্যাগ বিয়েতে উপহার পেয়েছেন।

এ ছাড়া শাশুড়ি রোজমাহের পছন্দ জেনে জামাতা দানিয়ার নজরবায়েব অনেক হাতব্যাগ উপহার দিয়েছেন। নির্বাচনে জয়ী হয়ে বর্তমান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ সাবেক প্রধানমন্ত্রী নাজিবের বিরুদ্ধে ওয়ান এমডিবি তহবিল তছরুপের অভিযোগ তদন্ত করার নির্দেশ দেন।

এরই অংশ হিসেবে পুলিশ এসব অভিযান চালায়। পুলিশ বলছে, জব্দ করা জিনিস এত বেশি যে সেগুলোর তালিকা করতে অনেক সময় লাগে পুলিশের।

বাণিজ্যিক অপরাধ তদন্ত বিভাগের পুলিশপ্রধান অমর সিংহ বলেন, ‘আমার মনে হয়, এটি মালয়েশিয়ার ইতিহাসে সবচেয়ে বড় জব্দ তালিকা।’ তিনি বলেন, জব্দ জিনিসপত্রের মূল্য সাড়ে ২২ কোটি ডলার থেকে ২৭ কোটি ৩০ লাখের মধ্যে হবে। অথচ সাবেক প্রধানমন্ত্রী নাজিবের বেতন ছিল মাসে ৫ হাজার ৬৭০ মার্কিন ডলার (২২ হাজার ৮২৭ রিঙ্গিত)।



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

China Scholarship bd

Somoy-Tribune is one of the most revered online newspapers in Bangladesh, due to its reputation of neutral coverage and incisive analysis. © All rights reserved  2018 somoytribune.com
Desing & Developed BY ThemesBazar.Com